Dr. Neem on Daraz
Victory Day

ফের দুইটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২২, ০৩:৫৮ পিএম
ফের দুইটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

ঢাকাঃ উত্তর কোরিয়া তাদের পূর্বাঞ্চলীয় উপকূল থেকে দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (এসআরবিএমস) ছুড়েছে বলে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে।

দক্ষিণের জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) জানায়, শুক্রবার (২৮ অক্টোবর উত্তর কোরিয়ার খাংওন প্রদেশের থুংছান এলাকা থেকে এসআরবিএমসগুলো ছোড়া হয়।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র মাত্র ১২ দিনের স্থল-নৌ যৌথ সামরিক মহড়া শেষ করেছে। আগামী সোমবার থেকে দেশ দুটি বড় ধরনের সম্মিলিত বিমান মহড়া শুরু করবে। এই মহড়ায় দুই দেশের ২০০টির বেশি যুদ্ধবিমান অংশ নেবে। এমন প্রেক্ষাপটে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া।

সিউল ও ওয়াশিংটনের এ ধরনের মহড়ায় পিয়ংইয়ং ক্ষুব্ধ। একে উত্তর কোরিয়া আক্রমণের মহড়া হিসেবে দেখে পিয়ংইয়ং। তাই সম্ভাব্য আক্রমণের পাল্টা ব্যবস্থা হিসেবে তারা দফায় দফায় ক্ষেপণাস্ত্র ছোড়ার পক্ষে যুক্তি দিচ্ছে।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া সতর্ক করে বলছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন আরেকটি পারমাণবিক পরীক্ষা চালাতে পারেন।

উত্তর কোরিয়া সম্প্রতি নিজেদের পারমাণবিক অস্ত্রধারী দেশ হিসেবে ঘোষণা দিয়ে একটি আইন পাস করে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলছে, আজ উত্তর কোরিয়ার পূর্ব উপকূল থেকে ছোড়া দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তারা শনাক্ত করেছে।

দ. কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের এক বিবৃতিতে বলা হয়, তাদের সামরিক বাহিনী পর্যবেক্ষণ ও নজরদারি বাড়িয়েছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সমন্বয়ের মাধ্যমে তারা পূর্ণ প্রস্তুতি অবস্থা বজায় রাখছে।

এদিকে উত্তর কোরিয়া বলেছে, দুই বাহিনীর যৌথ মহড়ার প্রতিবাদেই তারা এসব ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরীয় বাহিনীর সামরিক মহড়াকে ‘উস্কানিমূলক’ ও ‘আক্রমণ চালানোর মহড়া’ বলে উল্লেখ করেছে তারা।

এমইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে