Dr. Neem on Daraz
Victory Day

৫৪ লাখ টুইটার অ্যাকাউন্ট হ্যাকড


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ৯, ২০২২, ০৮:৩৮ এএম
৫৪ লাখ টুইটার অ্যাকাউন্ট হ্যাকড

ঢাকাঃ সিস্টেমের সমস্যার ফাঁকে ৫৪ লাখ অ্যাকাউন্টধারীর তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। সম্প্রতি হ্যাকিংয়ের এই তথ্য স্বীকার করেছে টুইটার।

এক ব্লগ পোস্টে মাইক্রো ব্লগিং ওয়েবসাইট জানিয়েছে, সিস্টেমে সমস্যার কারণে টুইটারে কোন ই-মেইল অথবা ফোন নম্বর দিলে সেই সংক্রান্ত অ্যাকাউন্টের তথ্য দেখা যেত। বাগ বাউন্টি প্রোগ্রাম থেকে সিস্টেমে এই সমস্যার কথা জানতে পেরেছিল টুইটার। এর পরেই সেই সমস্যার সমাধান করা হয়।

যদিও টুইটার সতর্ক হওয়ার আগেই হ্যাকাররা সিস্টেম থেকে বহু তথ্য হাতিয়ে নিয়েছে।

ব্লগ পোস্টে টুইটারের পক্ষ থেকে বলা হয়, ‘২০২২ সালের জুলাইয়ে আমরা প্রেস রিপোর্টে জানতে পারি এই সমস্যার সুবিধা নিয়ে গ্রাহকের তথ্য বিক্রি শুরু হয়েছে। এই ডেটা স্যাম্পল পর্যালোচনা করার পরে আমরা জানতে পেরেছি এই সমস্যা সমাধানের আগেই অনেকে সুবিধা নিয়ে তথ্য হাতিয়েছে।’

যদিও সুরক্ষার এই গাফিলতির কারণে কত গ্রাহকের তথ্য ফাঁস হয়েছে সেই বিষয়ে কোন মন্তব্য করেনি মার্কিন সংস্থাটি। 

তবে টুইটারের তরফ থেকে জানানো হয়েছে যে সব গ্রাহকের তথ্য ফাঁস হয়েছে তাদের এই বিষয়ে কোম্পানির তরফে অবগত করা হয়েছে। তবে হ্যাকারদের তরফ থেকে জানানো হয়েছে মোট ৫৪ লাখ ৮৫ হাজার ৬৩৬ জন টুইটার ব্যবহারকারীর লোকেশন, ইউআরএল, প্রোফাইল ছবি ও অন্যান্য তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে।

মাইক্রো ব্লগিং ওয়েবসাইটি বলছে, ‘যে সব গ্রাহকের অ্যাকাউন্ট এই জন্য সমস্যার সম্মুখীন হয়েছে তাদের ব্যক্তিগতভাবে জানিয়ে দেওয়া হবে। আমরা এই আপডেটটি প্রকাশ করছি কারণ আমরা সম্ভাব্য ভাবে প্রভাবিত প্রতিটি অ্যাকাউন্ট নিশ্চিত করতে সক্ষম নই। বিশেষ করে ছদ্মনামে যে সব অ্যাকাউন্ট রয়েছে এবং রাষ্ট্রের নিশানায় থাকতে পারে এমন অ্যাকাউন্টগুলোকে নিশানা করা হয়ে থাকতে পারে।’

কী এই সমস্যা?

চলতি বছর জানুয়ারিতে এক রিপোর্টে হ্যাকারঅন জানিয়েছিল ফোন নম্বর ও ই-মেইল অ্যাড্রেসসহ গ্রাহকের একাধিক ব্যক্তিগত তথ্যের সমাধান পাওয়া সম্ভব। যে কোন ব্যক্তি ফোন নম্বর অথবা ইমেল এন্টার করলেই এই তথ্য হাতিয়ে নিতে পারেন। 

রিপোর্টে জানানো হয়েছিল এর ফলে কোন গ্রাহক প্রাইভেসি সেটিংস এনেবেল করে রাখলেও তার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া যাচ্ছিল। গত মাসে পৃথক এক রিপোর্টে জানানো হয়েছিল ৩০ হাজার মার্কিন ডলার এই তথ্য বিক্রি করেছে হ্যাকাররা।

এদিকে টুইটার অধিগ্রহণ নিয়ে এলন মাস্কের সঙ্গে কোম্পানির টালবাহানা চলছে। সম্প্রতি টুইটার প্রধান পরাগ আগরওয়ালকে বিতর্কের আহ্বান জানিয়েছেন এলন। যদিও এখনও মাইক্রো ব্লগিং ওয়েবসাইটের পক্ষ থেকে এখনও কোন উত্তর মেলেনি।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে