Dr. Neem on Daraz
Victory Day

মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু দেখলো আরও দুই দেশ


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুলাই ৩০, ২০২২, ১১:২৪ এএম
মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু দেখলো আরও দুই দেশ

ঢাকাঃ আফ্রিকার বাইরে মাঙ্কিপক্সে প্রথম মৃত্যুর কথা জানিয়েছে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। শুক্রবার (২৯ জুলাই) ব্রাজিলিয়ান কর্তৃপক্ষ বলেছে, দেশটিতে ৪১ বছর বয়সী এক ব্যক্তি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। একইদিন ইউরোপের মধ্যেও মাঙ্কিপক্সে প্রথম মৃত্যুর কথা জানিয়েছে স্পেন।

ব্রাজিলিয়ান স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ৪১ বছর বয়সী এক ব্যক্তি গত বৃহস্পতিবার বেলো হরিজন্তে শহরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তার অবস্থা গুরুতর ছিল।

ব্রাজিলের স্বাস্থ্য কর্তৃপক্ষ এ পর্যন্ত প্রায় এক হাজার মাঙ্কিপক্স রোগী শনাক্ত করেছে। সবচেয়ে বেশি রোগী পাওয়া গেছে সাও পাওলো ও রিও ডি জেনিরোতে। গত ১০ জুন ইউরোপফেরত এক ব্যক্তির শরীরে প্রথম মাঙ্কিপক্স ভাইরাস খুঁজে পায় ব্রাজিল।

মাঙ্কিপক্সের বর্তমান প্রাদুর্ভাবে বিশ্বের মধ্যে অন্যতম সর্বোচ্চ ভুক্তভোগী দেশ স্পেন। স্প্যানিশ স্বাস্থ্য মন্ত্রণালয় এ পর্যন্ত ৪ হাজার ২৯৮ জন রোগী শনাক্তের কথা জানিয়েছে।

তাদের ইমারজেন্সি অ্যালার্ট কোঅর্ডিনেশন সেন্টার শুক্রবার এক নোটে বলেছে, প্রাপ্ত তথ্যসহ ৩ হাজার ৭৫০ জন (মাঙ্কিপক্স) রোগীর মধ্যে ১২০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং একজন মারা গেছেন।

মারা যাওয়া রোগীর বিষয়ে বিস্তারিত কিছু বলতে রাজি হননি স্প্যানিশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র। বলেছেন, মরদেহের ময়নাতদন্ত করা হবে।

এদিকে যুক্তরাষ্ট্রেও বাড়ছে মাঙ্কিপক্স শনাক্তের হার। সংক্রমণ ঠেকাতে সান ফ্রান্সিসকো শহরে জরুরি অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ। সতর্ক অবস্থানে রয়েছে নিউ ইয়র্ক। সেখানকার কর্তৃপক্ষ বৃহস্পতিবার (২৮ জুলাই) জানিয়েছে, ভাইরাসটি রাজ্যজুড়ে জনস্বাস্থ্যের জন্য একটি আসন্ন হুমকি হয়ে দাঁড়িয়েছে। স্বাস্থ্য কমিশনার মেরি টি বাসেট বলেন, এই ঘোষণাটি প্রতিরোধ কার্যক্রমে নিযুক্ত স্বাস্থ্য বিভাগগুলোকে সহায়তা করবে।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত প্রায় পাঁচ হাজার মানুষের মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। এরমধ্যে এক হাজার ২৪৭ জন নিউ ইয়র্কের। আর সান ফ্রান্সিসকোয় ২৬১ জন।

বিরল সংক্রমণ রোগ মাঙ্কিপক্স বিশ্বজুড়ে দ্রুত শনাক্ত বাড়তে থাকায় গত শনিবার একে বৈশ্বিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রোগটির সংক্রমণ ঠেকাতে দরিদ্র অঞ্চলগুলোর মানুষকে রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানান সংস্থাটির মহাপরিচালক।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে