Dr. Neem on Daraz
Victory Day

ব্রাজিলে পুলিশের অভিযানে নিহত ১৮


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুলাই ২২, ২০২২, ১০:০৩ এএম
ব্রাজিলে পুলিশের অভিযানে নিহত ১৮

ঢাকাঃ ব্রাজিলের রিওডি জেনিরোর সহিংসতাপূর্ণ ফাভেলায় একটি অপরাধী চক্রকে ধরতে পুলিশের অভিযানে অন্তত ১৮ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার ভোরে আলেমাও বস্তিতে অভিযান শুরু করে ভারি অস্ত্রে সজ্জিত চার শতাধিক সামরিক পুলিশ।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের মধ্যে ১৬ জন সন্দেহভাজন সন্ত্রাসী। নিহত হন এক পথচারী ও আরেক পুলিশ সদস্যও।

দিনব্যাপী চলা অভিযানে নিজেদের বাড়ির মধ্যে অবরুদ্ধ হয়ে পড়েন কয়েক হাজার মানুষ। পুলিশ বলছে, সন্ত্রাসীদের হামলার পরিকল্পনা নস্যাৎ করতে ও তাদের আটক করার জন্যই এ অভিযান। এসব অপরাধীদের কেউ কেউ সামরিক পুলিশের মতো পোশাক পরায় তাদের শনাক্ত করা কঠিন হয়ে পড়ে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম ও দিয়া।

অভিযানে চারশ’ পুলিশ কর্মকর্তার পাশাপাশি দশটি বুলেট প্রুফ গাড়ি এবং চারটি হেলিকপ্টার অংশ নেয়। স্থানীয় বাসিন্দাদের আহতদের গাড়িতে তুলতে দেখা গেছে। ওই সময় পুলিশ তাকিয়ে থেকেছে।

অ্যানাকরিম মানবাধিকার কমিশনের সদস্য গিলবার্তো সান্তিয়াগো লোপেজ জানান, পুলিশ সাহায্য করতে অস্বীকৃতি জানায়। তিনি বলেন, তাদের গ্রেফতার করা পুলিশের লক্ষ্য ছিল না, তাদের লক্ষ্য ছিল হত্যা করা। ফলে আহত হলে পুলিশ মনে করেছে তারা সাহায্য পাওয়ার যোগ্য না।

রিও ডি জেনিরোর বস্তিগুলোতে প্রাণঘাতি অভিযান বিরল কিছু নয়। পুলিশ প্রায়ই এসব এলাকাগুলোতে মাদক পাচারকারী চক্রের বিরুদ্ধে অভিযান চালিয়ে থাকে। তবে জনাকীর্ণ বস্তিগুলোতে পুলিশের এই ধরনের অভিযানের কঠোর সমালোচনা করে আসছে ব্রাজিলের মানবাধিকার গ্রুপগুলো। তাদের দাবি, নিম্ন আয়ের জনগোষ্ঠীর বসবাসের এলাকায় এই ধরনের অভিযানে তাদের জীবন বিপন্ন হয়, অথচ সত্যিকার অর্থে অপরাধী চক্রের ক্ষমতা কমে না।

গত মে মাসে ভিলা ক্রুজেইরো বস্তিতে এক অভিযানে নারী পথচারীসহ ২২ জন নিহত হন। এছাড়া গত বছর শহরের জাকারেজিনহো এলাকায় এক বন্দুকযুদ্ধে এক পুলিশ কর্মকর্তাসহ অন্তত ২৫ জন নিহত হয়।

সূত্র: বিবিসি

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে