Dr. Neem on Daraz
Victory Day

জরুরি অবস্থা জারি করে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হলেন প্রধানমন্ত্রী


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুলাই ১৩, ২০২২, ০৩:১১ পিএম
জরুরি অবস্থা জারি করে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হলেন প্রধানমন্ত্রী

ঢাকাঃ শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন পার্লামেন্টের স্পিকার। নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও গণআন্দোলনের মধ্যে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর তাকে এই পদে নিয়োগ দেওয়া হলো।

তিনি জানিয়েছেন সংবিধানের ৩৭.১ ধারা অনুযায়ী এই নিয়োগের কথা তাকে অবহিত করেছেন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। তবে রাজাপাকসের নিজের তরফ থেকে কিছুই জানানো হয়নি। গত কয়েক দিন ধরে শ্রীলঙ্কার যেকোনও ঘোষণা স্পিকার ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফ থেকে দেওয়া হচ্ছে।

দেশ ছেড়ে সস্ত্রীক মালদ্বীপে পালিয়েছেন গোতাবায়া। বুধবার (১৩ জুলাই) সকালে মালদ্বীপে পৌঁছান তিনি। ভেলানা বিমানবন্দরে মালদ্বীপের সরকারি কর্মকর্তারা তাকে স্বাগত জানান।

শ্রীলঙ্কাজুড়ে ব্যাপক বিক্ষোভের পর মঙ্গলবার গভীর রাতে দেশ ছাড়েন গোতাবায়া। দেশটির এক কর্মকর্তার সূত্রে জানা গেছে, কলম্বো বিমানবন্দর থেকে সেনাবাহিনীর বিশেষ বিমানে করে গোতাবায়া দেশ ছাড়েন।

শ্রীলঙ্কার এক কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, আন্তোনভ-৩২ বিমানে এক দেহরক্ষীকে নিয়ে সস্ত্রীক প্রেসিডেন্ট দেশ ছেড়েছেন।

মূলত শ্রীলঙ্কার কোনো আইনেই ক্ষমতাসীন প্রেসিডেন্টকে গ্রেপ্তারের বিধান নেই। তবে পদত্যাগের পর গ্রেপ্তার হওয়ার হাত থেকে বাঁচতে প্রেসিডেন্ট গোতাবায়া বিদেশে পালিয়ে গেছেন বলে ধারণা করা হচ্ছে।

এদিকে শ্রীলঙ্কাজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালানোর কয়েক ঘণ্টার মধ্যেই জরুরি অবস্থা জারির ঘোষণা দিলেন তিনি। এছাড়া শ্রীলঙ্কান একটি প্রদেশে কারফিউও জারি করা হয়েছে।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন মুখপাত্র বলেছেন, প্রধানমন্ত্রী শ্রীলঙ্কাজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছেন এবং পশ্চিমাঞ্চলীয় প্রদেশে কারফিউ জারি করা হয়েছে।

প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের মুখপাত্র দিনৌক কলোম্বেজকে উদ্ধৃত করে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, ‘প্রেসিডেন্ট দেশের বাইরে রয়েছেন। তাই দেশের পরিস্থিতি মোকাবিলা করার জন্য দেশজুড়ে জরুরি অবস্থার ঘোষণা করা হয়েছে।’

পুলিশ জানিয়েছে, দেশের পশ্চিম প্রদেশ অর্থাৎ কলম্বোসহ একাধিক জায়গায় কারফিউ কার্যকর করা হয়েছে। দেশজুড়ে বিক্ষোভে লাগাম টানতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক পুলিশ কর্মকর্তা এএফপিকে জানিয়েছেন, ‘কলম্বোয় প্রধানমন্ত্রীর দপ্তরের বাইরে বিক্ষোভ, প্রতিবাদ চলছে। এই পরিস্থিতি মোকাবিলায় কারফিউ জারি করা হয়েছে।’

এদিকে, প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের পদত্যাগের দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাইরে জড়ো হয়েছে বিক্ষোভকারীরা। তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করছে নিরাপত্তা বাহিনী। বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ার গ্যাস নিক্ষেপ করা হয়েছে।

এতে ওই এলাকা ধোয়ায় পূর্ণ হয়ে ওঠে। মানুষ দৌড়ে টিয়ার গ্যাস থেকে রক্ষা পেতে চাইছে। আক্রান্তরা পানি ব্যবহার করে স্বস্তি খোঁজার চেষ্টা করেন। 

এক পর্যায়ে বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর কার্যালয়ের গেট ভেঙে ভেতরে ঢুকে পড়েন। তবে সেনা সদস্যদের দেয়াল তাদের ঠেলে সরিয়ে দিয়েছে। নিরাপত্তা বাহিনী ও বিক্ষোভকারীরা মুখোমুখি অবস্থান নিয়ে ভেতরে প্রবেশ করতে দেওয়ার দাবি তুলছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় পাহারা দেওয়া সেনা সদস্যরা অস্ত্র নামিয়ে রেখেছেন।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে