Dr. Neem on Daraz
Victory Day

পাঁচ দেশে নিযুক্ত রাষ্ট্রদূতকে বরখাস্ত করলেন জেলেনস্কি


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুলাই ১০, ২০২২, ০৯:৪৪ এএম
পাঁচ দেশে নিযুক্ত রাষ্ট্রদূতকে বরখাস্ত করলেন জেলেনস্কি

ঢাকাঃ ভারত, জার্মানিসহ পাঁচ দেশে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূতদের বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। প্রেসিডেন্টের ওয়েবসাইট সূত্রে এ খবর জানা গেছে। তবে কি কারণে তাদের বরখাস্ত করা হয়েছে তার কোনো কারণ জানা যায়নি।

ভারত ছাড়াও প্রেসিডেন্ট জেলেনস্কি বরখাস্ত করেছেন জার্মানি, চেক রিপাবলিক, নরওয়ে ও হাঙ্গেরিতে নিযুক্ত রাষ্ট্রদূতকেও। তাদের অন্য কোনো পদে বহাল করা হবে কি না তা নিয়েও কোনো বার্তা নেই প্রেসিডেন্টের জারি করা নির্দেশে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার শুরু করা আগ্রাসন প্রতিহত করার চেষ্টায় রয়েছে ইউক্রেন। এই লড়াইয়ে আন্তর্জাতিক সমর্থন এবং সামরিক সহায়তা সংগ্রহে কূটনৈতিকদের উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

রাশিয়ার জ্বালানির ওপর ব্যাপকভাবে নির্ভরশীল, ইউরোপের সবচেয়ে বড় অর্থনীতি জার্মানির সঙ্গে কিয়েভের সম্পর্ক এখন স্পর্শকাতর বিষয়। কানাডায় রক্ষণাবেক্ষণের আওতায় জার্মানির তৈরি করা একটি টারবাইন নিয়ে বর্তমানে বিরোধে রয়েছে দুই দেশ। জার্মানি চায় ইউরোপে গ্যাস পাম্প করার জন্য রাশিয়ান প্রাকৃতিক গ্যাস জায়ান্ট গ্যাজপ্রমকে টারবাইনটি ফিরিয়ে দেবে অটোয়া।

ওই টারবাইনটি কানাডাকে রেখে দেওয়ার আহ্বান জানিয়েছে কিয়েভ। তাদের দাবি এটি রাশিয়ার হাতে তুলে দেওয়া হবে মস্কোর ওপর আরোপিত নিষেধাজ্ঞার লঙ্ঘন।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে