Dr. Neem on Daraz
Victory Day

‘যুক্তরাষ্ট্রের সহায়তায় রুশ জেনারেলদের হত্যা করেছে ইউক্রেন’


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মে ৫, ২০২২, ১১:০১ এএম
‘যুক্তরাষ্ট্রের সহায়তায় রুশ জেনারেলদের হত্যা করেছে ইউক্রেন’

ঢাকাঃ ইউক্রেন যুদ্ধে এ পর্যন্ত নিজ দেশের সামরিক বাহিনীর বেশ কয়েকজন ঊর্ধ্বতন জেনারেলকে হারিয়েছে রাশিয়া। কিন্তু নিজের একক প্রচেষ্টায় ঝানু এই সামরিক কর্মকর্তাদের হত্যা করেছে ইউক্রেন? নাকি এর জন্য বাইরের সহায়তার প্রয়োজন হয়েছিল? এসব প্রশ্নের জবাব খুঁজেছে সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, চলমান ইউক্রেন যুদ্ধে দেশটির বাহিনীকে গোয়েন্দা তথ্য দিয়ে সহায়তা করছে যুক্তরাষ্ট্র। এছাড়া যুক্তরাষ্ট্রের সরবরাহ করা গোয়েন্দা তথ্য যুদ্ধে নিহত অনেক রুশ জেনারেলকে হত্যায় ইউক্রেনকে সহযোগিতা করেছে।

মার্কিন এই প্রভাবশালী পত্রিকাটি জানিয়েছে, রাশিয়ার সামরিক বাহিনীর সদস্যদের প্রত্যাশিত গতিবিধি, অবস্থান ও রাশিয়ার ভ্রাম্যমাণ সামরিক সদর দপ্তর সম্পর্কে অন্যান্য বিশদ বিবরণ ইউক্রেনকে দিয়েছে ওয়াশিংটন। এর সঙ্গে কিয়েভ নিজের গোয়েন্দা তথ্য ব্যবহার করে আর্টিলারি হামলাসহ রাশিয়ার সেনাদের বিরুদ্ধে চালানো অন্যান্য আক্রমণেই রুশ সামরিক কর্মকর্তাদের হত্যা করেছে ইউক্রেন।

অবশ্য নিউইয়র্ক টাইমসের এই রিপোর্টের বিষয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলেও তাৎক্ষণিকভাবে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন ও হোয়াইট হাউস সাড়া দেয়নি।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুযায়ী, প্রায় আড়াই মাসের এই যুদ্ধে রাশিয়ার সামরিক বাহিনীর প্রায় ১২ জন জেনারেলকে যুদ্ধের ময়দানে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

তবে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তথ্যে ঠিক কতজন রুশ জেনারেলের মৃত্যুর তথ্য আছে সেটি জানাতে অস্বীকৃতি জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

এদিকে, চেচনিয়ায় চার বছরের যুদ্ধের তুলনায় ইউক্রেনে বেশি সংখ্যক রুশ সেনা প্রাণ হারিয়েছে বলে এক রাশিয়ান সেনা জানিয়েছেন। ওই রুশ সেনা এবং তার বন্ধুর মধ্যে কথোপকথনের একটি অডিও ক্লিপে এ তথ্য জানা গেছে বলে ইউক্রেনের সিকিউরিটি সার্ভিস (এসবিইউ) দাবি করেছে।

ইউক্রেনে কতজন রুশ সেনা নিহত হয়েছে তা এখনও স্পষ্ট নয়। মার্চ মাসে ন্যাটো কর্মকর্তারা দাবি করেছিলেন যে যুদ্ধে ১৫ হাজার রুশ সেনা মারা গেছে।

এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে