Dr. Neem on Daraz
Victory Day

সৌদিতে একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ১৩, ২০২২, ০৯:৩২ এএম
সৌদিতে একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর

ঢাকাঃ সৌদি আরবে একদিনে রেকর্ড ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটির সরকার। এরে আগে একদিনে এত মানুষের মৃত্যুদণ্ড কার্যকর করার দৃষ্টান্তের কথা মনে করতে পারছে না ওয়াকিবহাল মহল। এর আগে ১৯৮০-তে এক বারে ৬৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল সৌদিতে। ১৯৭৯ সালে মক্কায় একটি মসজিদ দখল করে জঙ্গি কার্যকলাপ চালানোর অভিযোগ ছিল তাদের বিরুদ্ধে। তার পর থেকে মৃত্যুদণ্ড দেওয়া থামেনি ঠিকই, কিন্তু একবারে এত মানুষের মৃত্যুদণ্ডের কথাও মনে করতে পারছেন না কেউ।

তবে মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য কেন শনিবারকেই বেছে নেওয়া হল, তা নিয়ে স্পষ্ট কোনও বক্তব্য পাওয়া যায়নি। সৌদির সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, যাঁদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, তাঁরা প্রত্যেকেই হয় খুন কিংবা নিষিদ্ধ জঙ্গি সংগঠনের সদস্য হিসেবে মৃত্যুদণ্ডপ্রাপ্ত। মৃতদের মধ্যে রয়েছে আল কায়দা, আইএস এবং ইয়েমেনের হাউছি বিদ্রোহীরা।

২০১৬-য় সৌদিতে শেষ বার একসঙ্গে অনেকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। সে বছরের জানুয়ারিতে একসঙ্গে ৪৭ জনকে ফাঁসিতে ঝোলানো হয়েছিল। তার পর থেকে একসঙ্গে এত বেশি মানুষের প্রাণ কাড়ার নজির নেই। করোনা মহামারির সময় থেকে সৌদিতে মৃত্যুদণ্ড কার্যকর করার পরিমাণও কমে গিয়েছিল। কিন্তু শনিবার তৈরি হল নতুন নজির।

এমবুইউ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে