Dr. Neem on Daraz
Victory Day

শপথ নিলেন মমতা


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১, ০৩:৩৯ পিএম
শপথ নিলেন মমতা

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ ভবানীপুর উপনির্বাচনে জয়ী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বিধায়ক হিসেবে শপথ নিয়ছেন। বৃহস্পতিবার ( ৭ অক্টোবর) বিধানসভায় গিয়ে মমতা ব্যানার্জীকে শপথবাক্য পাঠ করান রাজ্যপাল জগদীপ ধনকড়। মুর্শিদাবাদের জঙ্গিপুর ও সামশেরগঞ্জের নবনির্বাচিত বিধায়কদেরও শপথবাক্য পাঠ করানো হয় এসময়।

মুখ্যমন্ত্রী পদে আগেই শপথ নিয়েছিলেন মমতা। ভবানীপুর উপনির্বাচনে জেতার পরে এবার বিধায়ক হিসেবেও শপথ নিলেন তিনি।

তবে মমতার শপথগ্রহণ অনুষ্ঠানে বিজেপির কোনো বিধায়ক উপস্থিত ছিলেন না।

৩০ সেপ্টম্বর কলকাতায় হয়ে যাওয়া উপ-নির্বাচনে মুখ্যমন্ত্রীর প্রতিই আস্থা দেখিয়েছে ভবানীপুর।

প্রতিপক্ষকে অতীতের সব নজির ভেঙে ৫৮ হাজার ৮৩৫ ভোটের রেকর্ড ব্যবধানে হারিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি এবার ভবানীপুর বিধানসভার অন্তর্গত আট ওয়ার্ডের সবকয়টিতেই জয় পেয়েছেন তৃণমূল প্রধান।
তবে, মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভার স্পিকার না রাজ্যপাল কার কাছে শপথবাক্য পাঠ করবেন তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। নিয়ম অনুযায়ী, উপ-নির্বাচনে জয়ী প্রার্থীদের রাজ্যপালের অনুমতিক্রমে বিধানসভার স্পিকার শপথবাক্য পাঠ করান। অর্থাৎ রাজ্যপাল অনুমতি দিলেই ভবানীপুর উপ-নির্বাচনে জয়ী মমতা বন্দ্যোপাধ্যায়কে স্পিকার শপথবাক্য পাঠ করাতে পারবেন। কিন্তু মমতা বিষয়ে রাজ্যপাল জগদীপ ধনখড় নিজেই শপথবাক্য পাঠ করানোর আগ্রহ দেখান। জনপ্রতিনিধিত্ব আইনের ধারায় সেই ক্ষমতা নিজের হাতে নিয়েছেন রাজ্যপাল।

পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এর আগে বিষয়টি নিশ্চিত করেছিলেন। তিনি বলেছিলেন, আমি আর কোনো বিতর্কের মধ্যে যাচ্ছি না। আমরা রাজ্যপালকে অনুরোধ করেছি, বিধানসভার নিয়ম অনুযায়ী, রীতিনীতি অনুযায়ী আসুন। কাউকে ছোট করা নয়, আগামী ৭ অক্টোবর দুপুর ১২টার আগে আমরা চাইছি, বিধানসভায় এসে মুখ্যমন্ত্রীকে শপথবাক্য পাঠ করান।

পরে এই বিষয়ে একটি ট্যুইটও করেন রাজ্যপাল। সেখানে তিনি লেখেন, ‘সরকার ও বিধানসভার কার্যধারা এবং অনুশীলনে আইনের ভুল ধারণা দৃশ্যতই উদ্ভূত। এখনও উপনির্বাচনের বিজ্ঞপ্তি জারি রয়েছে। বিষয়টি সঠিক মাধ্যমে আমার কাছে এলে এবং ১৮৮ ধারা অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার প্রয়োজন হলে, তা করা হবে।’

অবশ্য রাজ্যের প্রস্তাবে পরে সায় দেন রাজ্যপাল। তিনি নিজেই টুইট করে জানিয়ে দেন, বিধানসভার অধিবেশন কক্ষে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়-সহ তিন নবনির্বাচিত বিধায়ককে শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপাল। সেই অনুযায়ী আজ তিন বিধায়ককে শপথবাক্য পাঠ অনুষ্ঠান সম্পন্ন হলো।

আগামীনিউজ/বুরহান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে