Dr. Neem on Daraz
Victory Day

মেক্সিকোর প্রেসিডেন্ট ভবনে নারীদের বিক্ষোভ, আহত ৮১


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ৯, ২০২১, ০৮:১১ পিএম
মেক্সিকোর প্রেসিডেন্ট ভবনে নারীদের বিক্ষোভ, আহত ৮১

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ মেক্সিকোতে স্থানীয় সময় সোমবার (৮ মার্চ) প্রেসিডেন্ট আন্দ্রে ম্যানুয়েল লোপেজের বাসভবন ঘেরাও করে বিক্ষোভ করেন কয়েকশো নারী। এমপিদের যৌন কেলেঙ্কারির অভিযোগ ধামাচাপা দেয়ার জেরে নারী দিবসে এই আন্দোলনে নামেন তারা। এসময় নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে ৮১ জন আহত হয়।

নিউ ইয়র্ক টাইমস জানায়, ধর্ষণের দায়ে অভিযুক্ত বিভিন্ন রাজনীতিবিদদের বিরুদ্ধে প্রতিবাদে এদিন সকাল থেকেই রঙ আর হাতুড়ি হাতে জড়ো হতে থাকেন আন্দোলনকারীরা। এসময় প্রেসিডেন্ট ভবনের সুরক্ষায় নির্মিত ধাতব ব্যারিকেড আকর্ষণ কাড়ে তাদের।

অনেকেই ভবন বেয়ে উঠে সীমানা প্রাচীর ভাঙার চেষ্টা করেন। এসময় বিক্ষভকারীদের হটাতে স্টান গ্রেনেড ছোড়ে পুলিশ। মুহূর্তেই রণক্ষেত্রে পরিণত হয় গোটা এলাকা। অন্তত ৬২ পুলিশ সদস্য ছাড়াও বেশ কয়েকজন নারী আন্দোলনকারী আহত হয়।

নতুন প্রেসিডেন্ট আন্দ্রে ম্যানুয়েল লোপেজের ওব্রাডর ক্ষমতায় আসার পর মেক্সিকোর নারী নির্যাতন ও হয়রানি আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়ায় দেশটির ভাবমূর্তি হুমকিতে পড়েছে। প্রতি বছর যৌন হয়রানি ও সহিংসতার শিকার হচ্ছেন বিপুল সংখ্যক নারী। প্রতিদিন গড়ে ১০টি সহিংসতার ঘটনা ঘটছে মেক্সিকোতে।

২০২০ সালেও অন্তত ৯৩৯ জন নারী নির্যাতনের শিকার হয়েছেন। অথচ এ বিষয়ে সরকারের অবস্থান এখনো অস্পষ্ট। এমনকি এই আন্দোলনকেও বিরোধী ও বিদেশি রাষ্ট্রগুলোর ষড়যন্ত্র আখ্যা দিয়েছেন তিনি।

আগামীনিউজ/নাসির

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে