Dr. Neem on Daraz
Victory Day

সৌদি তেল স্থাপনায় ফের হুথিদের হামলা


আগামী নিউজ | আর্ন্তজাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ৮, ২০২১, ০৩:২১ পিএম
সৌদি তেল স্থাপনায় ফের হুথিদের হামলা

ছবি: সংগৃহীত

ঢাকাঃ ইয়েমেনের হুথি বিদ্রোহীরা ফের সৌদি আরবের প্রধান তেল স্থাপনায় ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। স্থানীয় সময় রোববার দেশটির রাস তানুরায় অবস্থিত সৌদি আরামকো তেল কারখানায় ওই হামলা চালায়।

বৈশ্বিক তেল সরবরাহের নিরাপত্তা এবং স্থিতিশীলতা নষ্ট করার লক্ষ্যেই এই হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে সৌদি আরব।

এদিকে, তেল স্থাপনায় হামলার কথা স্বীকারের পাশাপাশি হুথি বিদ্রোহীরা দাবি করেছে যে তারা সৌদির দাম্মাম, আসির এবং জাজান শহরে দেশটির বেশ কয়েকটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে।

সৌদির জ্বালানী মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রাস তানুরায় দেশটির প্রধান তেল স্থাপনায় ড্রোন হামলা চালানো হলেও সেখানে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি। ওই তেল স্থাপনায় তেল পরিশোধন করা হয় এবং এটি বিশ্বের বৃহত্তম তেল স্থাপনা।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, ধাহরানের আরামকো আবাসিক কম্পাউন্ডের কাছেই একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। রাষ্ট্রীয় প্রচারমাধ্যমের এক বিবৃতিতে মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, এ ধরনের হামলা শুধুমাত্র সৌদির ওপরই নয় বরং বিশ্বব্যাপী জ্বালানী সরবরাহের নিরাপত্তা এবং স্থিতিশীলতা, একই সঙ্গে বৈশ্বিক অর্থনীতির ক্ষেত্রেও বড় হামলা।

এদিকে হুথি বিদ্রোহী গোষ্ঠীর মুখপাত্র ইয়াহইয়া সেরিয়া জানিয়েছেন, তারা সৌদি সীমান্ত দিয়ে ১৪টি ড্রোন এবং ৮টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছেন। সৌদির প্রাণকেন্দ্রে এটি বড় ধরনের হামলা বলে উল্লেখ করা হয়েছে।

আগামীনিউজ/সোহেল 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে