Dr. Neem on Daraz
Victory Day

যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী বিক্ষোভে গোলাগুলি, নিহত ১


আগামী নিউজ | আন্তর্জাতিক নিউজ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৩০, ২০২০, ০২:২৭ পিএম
যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী বিক্ষোভে গোলাগুলি, নিহত ১

ছবি : সংগৃহীত

ঢাকা : যুক্তরাষ্ট্রের ওরেগন অঙ্গরাজ্যের সবচেয়ে বড় শহর পোর্টল্যান্ডে চলমান বর্ণবাদবিরোধী আন্দোলনে গোলাগুলিতে একজন নিহত হয়েছেন। 

পুলিশ বলছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থক এবং ব্ল্যাক লাইভস ম্যাটারের প্রতিবাদকারীদের মধ্যে  শনিবার গভীর রাতে সড়কে সংঘর্ষে ওরেগনের পোর্টল্যান্ডে একজনকে গুলি করে হত্যা করা হয়েছে। তবে নিহতের পরিচয় এখনো জানা যায়নি।

পোর্টল্যান্ড পুলিশ ব্যুরো চিফ জানান, গোলাগালির শব্দ শুনে তৎক্ষনাত তারা সেখানে উপস্থিত হন এবং সেখান থেকে বুকে গুলিবিদ্ধ একজনকে হাসপাতালে নেয়া হলে মেডিকেল সূত্র তাকে মৃত বলে ঘোষণা করে। কে বা কারা গুলি করেছে তা জানতে তদন্ত করছে পুলিশ।  

তবে কয়েকটি গণমাধ্যমে নিহত ব্যাক্তিকে ট্রাম্পের সমর্থক ডানপন্থি বলে পরিচয় দেয়া হয়েছে। 

এদিকে মঙ্গলবার কেনোশা শহর পরিদর্শনে যাচ্ছেন ট্রাম্প। উইসকনসিন অঙ্গরাজ্যের যে শহরে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ জ্যাকব ব্ল্যাক আহত হওয়ার পর সম্প্রতি বর্ণবাদবিরোধী বিক্ষোভ ফুঁসে উঠেছে। যা গত মে মাসে মিনিয়াপোলিসে পুলিশের লাথিতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর বর্ণবাদবিরোধী বিক্ষোভ দানা বেধেছিল। তিন মাসেরও বেশি সময় ধরে পোর্টল্যান্ডে রাতে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

অ্যাসোসিয়েটেড প্রেস ফ্রিল্যান্স ফটোগ্রাফার জানান, তিনটি গুলির শব্দ শুনতে পেয়েছিলেন এবং পুলিশকে সেখানে ছুটে যেতে দেখেছেন।

উল্লেখ্য, গত ২৩ আগস্ট সন্ধ্যায় উইসকনসিনের কেনোশা শহরে পুলিশের গুলিতে গুরুতর আহত হয় জ্যাকব ব্লেক নামের এক কৃষ্ণাঙ্গ। তাকে পেছন থেকে কয়েকবার গুলি করে পুলিশ। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

এ ঘটনার প্রতিবাদে হাজারো মানুষ বিক্ষোভ করতে রাস্তায় নেমে আসে। সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে তারা। বিক্ষোভকারীদের ঠেকাতে টিয়ার গ্যাস ছোড়ে পুলিশ। জারি হয় কারফিউ। বিক্ষোভের তৃতীয় দিন মঙ্গলবার রাতে গুলিবিদ্ধ হয়ে দুজন নিহত ও একজন আহত হয়। গুলির ঘটনায় ১৭ বছরের এক শ্বেতাঙ্গ কিশোরকে গ্রেপ্তার করেছে পুলিশ। সূত্র : এপি, ইউএসএ টুডে

আগামীনিউজ/এসপি
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে