Dr. Neem on Daraz
Victory Day

মধ্যপ্রাচ্যের করোনা সঙ্কট ‍‍`সমালোচনার দ্বারপ্রান্তে‍‍` : ডব্লিউএইচও


আগামী নিউজ | আর্ন্জাতিক নিউজ ডেস্ক প্রকাশিত: জুলাই ২, ২০২০, ১০:০৩ পিএম
মধ্যপ্রাচ্যের করোনা সঙ্কট ‍‍`সমালোচনার দ্বারপ্রান্তে‍‍` : ডব্লিউএইচও

ঢাকা : এই অঞ্চলে মৃত্যুর ৮০ শতাংশেরও বেশি ছিল পাঁচটি দেশে; মিশর, ইরান, ইরাক, পাকিস্তান এবং সৌদি আরব।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, মরক্কো থেকে পাকিস্তান পর্যন্ত ২২ টি দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭৭ হাজার ৭০৬ জন এবং মারা গেছেন ২৪ হাজার ৯৭৩ জন।

সংস্থাটি বুধবার হুঁশিয়ারি করেছে যে, মধ্যপ্রাচ্য করোন সংক্রমণ নিয়ন্ত্রণের পর্যায়ে ছিল কিন্তু লকডাউন তুলে নেয়ায় আবারো সংক্রমণ বাড়ছে।  

আমরা সঙ্কটে দ্বারপ্রান্তে রয়েছি বলে ডব্লিউএইচওর মধ্যপ্রাচ্যের প্রধান আহমেদ আল-মান্ধারি অনলাইন সংবাদ সম্মেলনে বলেছেন।

ডব্লিউএইচওর প্রধান টেড্রোস আ্যডানম ঘেব্রিয়াসুস করোনার এই মহামারিতে মানবিক বিবেচনায় একে অপরের পাশে থাকার আহ্বান জানান। 

মধ্যপ্রাচ্যের সবচেয়ে মারাত্মক করোনার প্রকোপ ইরানে। গত সোমবার একদিনে সর্বোচ্চ ১৬২ জনের মৃত্যুর সংখ্যা রেকর্ড হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত  ২ লাখ ৩০ হাজার ২১১ জন আক্রান্ত ও মারা গেছেন ১০ হাজার ৯৫৮ জন।

প্রতিবেশী দেশ ইরাকে কর্তৃপক্ষ কঠোর লকডাউন ব্যবস্থা বাস্তবায়ন করতে অস্বীকৃতি জানিয়েছে, যুদ্ধ বিগ্রহে ক্সতিগ্রস্ত দেশটির হাসপাতাল পরিসেবা অনেকটাই অকেজো হয়ে পড়েছে। দেশটিতে বুধবার রেকর্ড হওয়া করোনা আক্রান্তের সংখ্যা ৫১ হাজার ছাড়িয়েছে এবং ২ হাজারেরও বেশি লোক মারা গেছেন।

আরব বিশ্বের সর্বাধিক জনবহুল দেশ মিশরে ১০০ মিলিয়ন বাসিন্দা, সেখানে করোনা আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৮৮ হাজার এবং মারা গেছেন ৩ হাজার মানুষ। সূত্র : দ্য হিন্দু, আল-জাজিরা

আগামীনিউজ/এসপি
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে