Dr. Neem on Daraz
Victory Day

চুল ও ত্বকের যত্নে নিম পাতার ব্যবহার


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০১৯, ১০:৩৪ পিএম
চুল ও ত্বকের যত্নে নিম পাতার ব্যবহার

বাজার এখন ভেজাল পন্যে সয়লাব। বিশেষ করে রূপ চর্চার প্রসাধনীতে।  এ অবস্থায় আমরা কী রূপ চর্চা ছেড়ে দেবো, না কি  অন্য কোনো পন্থা অবলম্বন করবো? এই যুগে ভেজালের আধিপত্য থেকে মুক্তি পেতে আমরা প্রাকৃতিক উপায়কে বেচে নিতে পারি। প্রাকৃতিক উপায়ে রূপ চর্চার নানাবিধ ব্যবহার রয়েছে। আজ আমরা রূপ চর্চায়  নিম পাতার ব্যবহার সম্পর্কে জানবো।
 
নিমপাতায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। ত্বক ও চুলের যত্নে ভেষজ নিম হতে পারে চমৎকার উপাদান। জেনে নিন কীভাবে ত্বক ও চুলচর্চায় নিম ব্যবহার করবেন।
 
ত্বকের যত্নে
ত্বকের যত্নে নিমপাতা অতুলনীয়। এটি ত্বকের ব্ল্যাকহেডস ও রোদে পোড়া দাগ দূর করে। এছাড়া ত্বক উজ্জ্বল ও সুন্দর করতেও নিয়মিত ব্যবহার করতে পারেন নিমপাতার ফেসপ্যাক।

মুঠোভর্তি নিমপাতা পানিতে ভিজিয়ে রাখুন। ১ ঘণ্টা পর বেটে নিন। নিমের পেস্ট ১ ঘণ্টা ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।
৩টি তুলসি পাতা, ২টি নিম পাতা, ২টি পুদিনা পাতা ও ১টি লেবুর রস মিশিয়ে ব্লেন্ড করে নিন একসঙ্গে। পাতলা মিশ্রণ তৈরি হলে পরিমাণ মতো হলুদ গুঁড়ার সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

নিমপাতা শুকিয়ে গুঁড়া করে নিন। পরিমাণ মতো গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। ফেসপ্যাকটি ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এক চা চামচ নিমপাতা গুঁড়ার সঙ্গে এক টেবিল চামচ বেসন ও পরিমাণ মতো টক দই মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।
মুঠোভর্তি নিমপাতা বেটে নিন। এক টেবিল চামচ মধু মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।
নিমপাতা গুঁড়া ও অ্যালোভেরা জেল একসঙ্গে মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। মিশ্রণটি ত্বকে এক মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।  

চুলের যত্নে

চুলের যত্নেও কার্যকর নিমপাতা। এটি চুল ঝলমলে করার পাশাপাশি বাড়ায় চুলের বৃদ্ধি। খুশকি দূর করে চুল পড়া রোধ করে।

২৫০ মিলি নারকেল তেল গরম করুন। ফুটে উঠলে মুঠোভর্তি নিমপাতা দিয়ে চুলা বন্ধ করে দিন। চার ঘণ্টা পর তেল ছেঁকে আলাদা করুন। রাতে ঘুমানোর আগে তেল ম্যাসাজ করুন চুলের আগা থেকে গোড়া পর্যন্ত, পরদিন সকালে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।
এক টেবিল চামচ নিমপাতা গুঁড়ার সঙ্গে দুই টেবিল চামচ টক দই মিশিয়ে নিন। মিশ্রণটি চুলের লাগান। ১৫ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
এক মুঠো নিমপাতা বেটে এক চা চামচ মধু ও কয়েক ফোঁটা গোলাপজল মিশিয়ে নিন। হেয়ার প্যাকটি চুলে লাগান। এক ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
তথ্য: বোল্ডস্কাই   

আগামী নিউজ/তামিম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে