Dr. Neem on Daraz
Victory Day

একাদশে মাইগ্রেশন শুরু বুধবার


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ৩১, ২০২২, ০২:২২ পিএম
একাদশে মাইগ্রেশন শুরু বুধবার

ফাইল ছবি

ঢাকাঃ একাদশ শ্রেণির শিক্ষার্থীদের কলেজ বা বোর্ড পরিবর্তনের (মাইগ্রেশন) আবেদন বুধবার (১৩ এপ্রিল) থেকে শুরু হচ্ছে। চলবে ৩০ জুন পর্যন্ত। তবে, অনলাইনে কলেজ পরিবর্তনের (ইটিসি) আবেদন করা গেলেও বোর্ড পরিবর্তনের (বিটিসি) আবেদন করতে হবে ম্যানুয়ালি।

সোমবার (৩০ মে) রাতে ঢাকা শিক্ষা বোর্ড থেকে এ সংক্রান্ত এক অফিস আদেশ জারি করা হয়। এতে সই করেছেন বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন।

অফিস আদেশে বলা হয়, ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীরা অনলাইনে কলেজ পরিবর্তন ও ম্যানুয়ালি বোর্ড পরিবর্তনের আবেদন করতে পারবেন। ১ জুন থেকে ৩০ জুন পর্যন্ত অনলাইনে ইটিসি ও ম্যানুয়ালি বিটিসির (বোর্ড টিসি) আবেদন করা যাবে।

এতে আরও বলা হয়, অনলাইনে প্রতিষ্ঠান পরিবর্তন বা ইটিসির আবেদনের ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর অধ্যয়নরত এবং টিসির মাধ্যমে কাঙ্ক্ষিত উভয় কলেজে পঠিত বিষয়গুলো একই হতে হবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে http://dhakaeducationboard.gov.bd ই–টিসি (eTC) অপশনে গিয়ে আবেদন করা যাবে। টিসি আবেদনের ফি ৭০০ টাকা নির্ধারণ করা হয়েছে। সোনালী ব্যাংকে সোনালী সেবার মাধ্যমে এ ফি জমা দিতে হবে।

এছাড়া বোর্ড পরিবর্তনে ম্যানুয়াল আবেদন করতে বোর্ডের ওয়েবসাইট থেকে ফরম ডাউনলোড করতে হবে। ফরম পূরণ করে দুই কলেজের অধ্যক্ষের সুপারিশসহ যথাযথভাবে বোর্ডে জমা দিতে হবে। এরপর বোর্ড থেকে শিক্ষার্থীদের একটি ট্র্যাকিং নম্বর সংগ্রহ করতে হবে। বোর্ড টিসি অনুমোদনের পর ওই ট্র্যাকিং নম্বর অনুযায়ী প্রিন্ট দিয়ে শিক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হবে।

২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয় গত ৩০ ডিসেম্বর। সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলে এবার পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ।

গত বছরের ১৪ নভেম্বর শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। শেষ হয় ২৩ নভেম্বর। করোনার কারণে এ বছর সংক্ষিপ্ত সিলেবাসে এ পরীক্ষা নেয়া হয়।

সবশেষ এসএসসি পরীক্ষা হয় শুধু নৈর্বাচনিক বিষয়ে। অন্যান্য আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেয়া হয়।

সাধারণত প্রতি বছর ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হলেও গত বছর করোনা মহামারির কারণে পরীক্ষা হয় নভেম্বরে।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে