Dr. Neem on Daraz
Victory Day

৪০তম বিসিএসের দ্বিতীয় পর্যায়ের মৌখিক পরীক্ষা শুরু


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: নভেম্বর ৪, ২০২১, ১২:১৪ পিএম
৪০তম বিসিএসের দ্বিতীয় পর্যায়ের মৌখিক পরীক্ষা শুরু

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ ৪০তম বিসিএসের দ্বিতীয় পর্যায়ের মৌখিক পরীক্ষা শুরু হয়েছে আজ। বৃহস্পতিবার (৪ নভেম্বর) শুরু হয়ে এ পর্বে পরীক্ষা চলবে আগামী বছরের ২২ ফেব্রুয়ারি পর্যন্ত।

একই সময়ে সাধারণ এবং কারিগরি ও পেশাগত ক্যাডারের ৫ হাজার ৯৭৪ প্রার্থী মৌখিক পরীক্ষায় অংশ নেবেন।

এর আগে ৪০তম বিসিএসের সাধারণ ক্যাডারের মৌখিক পরীক্ষা শুরু হয় গত ১৯ সেপ্টেম্বর, চলে ১১ অক্টোবর পর্যন্ত।

বৃহস্পতিবার বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহ্মদ জানান, ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষার দ্বিতীয় পর্যায়য়ের ভাইভা আজ শুরু হয়েছে। এতে এই সাধারণ এবং কারিগরি ও পেশাগত ক্যাডারের ৫ হাজার ৯৭৪ জন পরীক্ষার্থী অংশ নেবেন। এর আগে শুধু সাধারণ ক্যাডারের দুই হাজার ৪৬৭ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা নেওয়া হয়েছে।

এর আগে শুধু সাধারণ ক্যাডারের ২ হাজার ৪৬৭ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা নেয়া হয়।

এই বিসিএসের ভাইভা শুরু হওয়ার কথা ছিল ১৬ ফেব্রুয়ারি। এর মধ্যে করোনার সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী হওয়ায় তা সম্ভব হচ্ছিল না।

২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী।

তাদের মধ্যে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। আর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ১০ হাজার ৯৬৪ জন।

৪০তম বিসিএসে ১ হাজার ৯০৩ জন ক্যাডার নেয়া হবে। এতে প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেয়া হবে।

আগামীনিউজ/বুরহান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে