Dr. Neem on Daraz
Victory Day

ক্লাসে ফেরার অপেক্ষায় শিক্ষার্থী-শিক্ষকরা


আগামী নিউজ | শিক্ষা ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২১, ১১:০৫ এএম
ক্লাসে ফেরার অপেক্ষায় শিক্ষার্থী-শিক্ষকরা

ফাইল ছবি

ঢাকাঃ শিক্ষামন্ত্রীর ঘোষণার পর শুরু হয়ে গেছে শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি। পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে ক্লাস নিতে নেয়া হচ্ছে বিভিন্ন উদ্যোগ।

দেশে করোনা সংক্রমণ শুরু হলে গত বছরের ১৭ই মার্চ থেকে বন্ধ করে দেয়া হয় সব শিক্ষা প্রতিষ্ঠান। ইউনিসেফের হিসেবে করোনার কারণে বিশ্বে দ্বিতীয় দেশ হচ্ছে বাংলাদেশ, যেখানে সবচেয়ে লম্বা সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে। অবশেষে প্রধানমন্ত্রীর নির্দেশনায় আগামী ১২ই সেপ্টেম্বর উচ্চমাধ্যমিক পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান খোলার ঘোষণা দেন শিক্ষামন্ত্রী।

রবিবার আন্তঃমন্ত্রণালয় সভায় সিদ্ধান্ত হয়েছে আপাতত এসএসসি, এইচএসসি এবং পঞ্চম শ্রেণীর ক্লাস হবে প্রতিদিন। এই সিদ্ধান্তের পর শ্রেণীকক্ষে পাঠদানের প্রস্তুতি নিতে শুরু করেছে দেশের স্কুল-কলেজগুলো।

মডেল একাডেমীর প্রধান শিক্ষক শুভাশীষ কুমার বিশ্বাস জানান, শিক্ষার্থীরা যেন এসে ভালোমতো পাঠ গ্রহণ করতে পারে সেই সকল প্রস্তুতি নেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি রক্ষার জন্য যা যা করণীয় তার সবটুকুই করা হচ্ছে। এখন শুধু সেই শুভক্ষণের প্রতীক্ষা।

শিক্ষকরা বলছেন, গত ১৭ মাস ধরে শ্রেণীকক্ষে পাঠদান কার্যক্রম বন্ধ থাকায় তারাও হাঁপিয়ে উঠেছেন। এ অবস্থা থেকে মুক্তি মিলছে জেনে খুশী তারা। একজন শিক্ষক বলেন, 'আমাদের বিদ্যালয়ের আঙিনা শিক্ষার্থীদের কোলাহলে আবার মুখরিত হবে, আবার সেই চেনা পরিবেশ আমরা ফিরে পাব, এর চেয়ে আনন্দের খবর এই সময়ে শিক্ষক হিসেবে আর কিছুই হতে পারেনা।'

স্বাস্থ্যবিধি মেনে ক্লাস নেয়ার প্রস্তুতি নিতে রবিবার শিক্ষা অধিদপ্তর স্কুল কলেজগুলোকে ১৯ দফা নির্দেশনা দিয়েছে। ওয়াক আপ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুল বাশার বলেন, 'আমরা সব রকম প্রস্তুতি নিয়ে রাখছি। ১২ তারিখের আগেই সব প্রস্তুতি সম্পন্ন হবে।'

এ বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস শেষ হওয়ার পর নবম এবং একাদশ শ্রেণির শিক্ষার্থীদেরও প্রতিদিন ক্লাস নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে