Dr. Neem on Daraz
Victory Day

শিক্ষকদের এমপিও আবেদন অগ্রায়নের নির্দেশ মাউশির


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২০, ০৪:৫৯ পিএম
শিক্ষকদের এমপিও আবেদন অগ্রায়নের নির্দেশ মাউশির

ফাইল ছবি

ঢাকাঃ শিক্ষকদের এমপিও আবেদন দ্রুততম সময়ের মধ্যে নিষ্পত্তি বা অগ্রায়ন করতে মাঠপর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। সর্বোচ্চ পাঁচ কার্যদিবসের মধ্যে শিক্ষকদের এমপিও আবেদন অগ্রায়ন বা নিষ্পত্তি করতে হবে কর্মকর্তাদের।

এছাড়া শিক্ষকদের এমপিওভুক্ত হতে কোন প্রকার হয়রানি করলে শিক্ষা কর্মকর্তা, প্রতিষ্ঠান প্রধান বা সভাপতির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও হুশিয়ার করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে আঞ্চলিক পরিচালক-উপপরিচালক, জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে।

আদেশে আরও বলা হয়েছে, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জেলা শিক্ষা কর্মকর্তা ও আঞ্চলিক পরিচালক পরিচালকদের সর্বোচ্চ পাঁচ কার্যদিবসের মধ্যে শিক্ষকদের এমপিও আবেদন অগ্রায়ন বা নিষ্পত্তি করতে হবে। এর থেকে দেরি করলে যৌক্তিক কারণ থাকতে হবে। কোন অনৈতিক সম্পৃক্ততায় এমপিও আবেদন অগ্রায়নে দীর্ঘসূত্রিতার প্রমাণ পেলে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এমপিওর আবেদন করতে শিক্ষকদের কাগজপত্র সরবরাহ বা স্বাক্ষর করতে অনৈতিক সম্পৃক্ততা থাকলে বা অযৌক্তিক কারণে দেরি করলে প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির সভাপতিকে অব্যাহতি দিয়ে তার পদ শূন্য ঘোষণা করা হবে। একইসাথে সভাপতির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্ত্রণালয়ের আদেশটি মাঠ পর্যায়ে অগ্রায়ন করা হয়েছে। আদেশ অনুসারে দ্রুততম সময়ে বা ৫ কার্যদিবসের মধ্যে শিক্ষকদের এমপিও আবেদন অগ্রায়ন করতে আঞ্চলিক পরিচালক-উপপরিচালক, জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দেয়া হয়েছে। ১২ সেপ্টেম্বর আদেশটি মাঠ পর্যায়ে অগ্রায়ন করা হয়েছে।

শিক্ষা ও শিক্ষাঙ্গনের সব খবর সবার আগে জানতে আগামী নিউজ ডট কম এর সাথেই থাকুন। শিক্ষা এবং শিক্ষা সংশ্লিষ্ট  আপনার আশে-পাশে  ঘটে যাওয়া যে কোন খবর আমাদেরকে ইমেইল করুন। আর চোখ রাখুন আগামী নিউজ ডট কম এর শিক্ষা পাতায়।

আগামীনিউজ/আশা

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে