Dr. Neem on Daraz
Victory Day

করোনা ট্রাজেডি: শিক্ষা ক্ষেত্রে সরকারি-বেসরকারি উদ্যোগ জরুরি


আগামী নিউজ | তরিকুল ইসলাম সুমন প্রকাশিত: জুন ৬, ২০২০, ১১:১৪ এএম
করোনা ট্রাজেডি: শিক্ষা ক্ষেত্রে সরকারি-বেসরকারি উদ্যোগ জরুরি

ছবি সংগৃহীত

ঢাকা: শিক্ষার অর্জন ধরে রাখতে হলে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে তথ্য-প্রযুক্তি খাতের জন্য বাজেটে বরাদ্দসহ মোবাইল ফোন কোম্পানিগুলোর এগিয়ে আসা প্রয়োজন বলে মনে করেন গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও তত্ত্বাধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরীর।

শিক্ষায় আমাদের অগ্রযাত্রা সমুন্নত রাখতে তিনি আরো বলেন, আগামী অর্থবছরের বাজেটকে সামনে রেখে এখনই একটি শিক্ষা পুনরুদ্ধার কার্যক্রম হাতে নেওয়া প্রয়োজন। করোনার এসময়ে একমাত্র মোবাইল কোম্পানিগুলোর কোনো ক্ষতি হয়নি। আর দেশের ৯৬ শতাংশ মানুষ মোবাইল ব্যবহার করেন। মোবাইলের মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষাকার্যক্রম গ্রহণ করা জরুরি বলেও মনে করেন তিনি।
 
তিনি আরো বলেন, শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়তুলে ধরতে পারে বিনা খরচে মোবাইল কোম্পানি গুলো। সিএস আর (সোস্যাল করপোরেট রেসপন্সেবিলিটি) এর আওতায় এটি করা সম্ভব। 

করোনা ঝুঁকি প্রশমন ও এডুকেশন রিকভারি কার্যক্রমের আওতায় বর্তমান অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি থেকে উত্তরণের লক্ষ্যে প্রয়োজনীয় বাজেট বরাদ্দসহ কমপক্ষে দুই-তিন বছর মেয়াদি একটি পরিকল্পনা করা প্রয়োজন। বিশেষ পরিকল্পনায় পাঠদান, শিক্ষার্থীদের বিদ্যালয়ে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় সহায়তা দেওয়া, শিক্ষক ও অভিভাবকদের আশ্বস্ত করা, অপ্রয়োজনীয় পরীক্ষাগুলো বাদ দেওয়া ও পাঠদানের রুটিন সমন্বয় করা আবশ্যক।

আগামী দিনের শিক্ষা হবে তথ্য-প্রযুক্তিনির্ভর। এইজন্য অবকাঠামো উন্নয়ন, বিদ্যালয় পর্যায়ে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও ইন্টারনেট সংযোগ অত্যন্ত জরুরি। তাই এ খাতে পর্যাপ্ত বাজেট বরাদ্দের বিকল্প নেই বলেও জানান তিনি। 

উল্লেখ্য, গণসাক্ষরতা অভিযানের পক্ষ্য থেকে মঙ্গলবার (০২ জুন) স্মারকলিপির মাধ্যমে সরকারের কাছে আগামী অর্থবছরের জাতীয় বাজেটে শিক্ষা খাতে ন্যূনতম ১৫ শতাংশ বরাদ্দের দাবি জানানো হয়েছে। 

আগামীনিউজ/তরিকুল/মিজান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে