Dr. Neem on Daraz
Victory Day

একনেকে ৪ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৩, ০২:৩১ পিএম
একনেকে ৪ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন

ঢাকাঃ ৪ হাজার ২৫২ কোটি ৬৬ লাখ টাকা ব্যয়ে ১১ টি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে সরকারি অর্থায়ন ৩ হাজার ৬৪৫ কোটি ২১ লাখ টাকা এবং বৈদেশিক অর্থায়ন ৬০৭ কোটি ৪৫ লাখ টাকা।

মঙ্গলবার (৪ এপ্রিল) রাজধানীর আগারগাঁওয়ের শেরে বাংলা নগরে প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এসব প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এসময় পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলমসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুমোদিত প্রকল্পসমূহ হলো: প্রতিরক্ষা মন্ত্রণালয়ের “ঢাকা সিএমএইচ এ ক্যান্সার সেন্টার নির্মাণ (২য় পর্যায়) প্রকল্প, শিক্ষা মন্ত্রণালয়ের দু'টি প্রকল্প যথাক্রমে “ঢাকা শহর সন্নিকটবর্তী এলাকায় ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন সংশোধিত) প্রকল্প এবং “সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) (৩য় সংশোধিত) প্রকল্প, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ঢাকাস্থ সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ” (৩য় পর্যায়) (১ম সংশোধিত) প্রকল্প; কৃষি মন্ত্রণালয়ের দু'টি প্রকল্প যথাক্রমে “বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন" (২য় সংশোধিত) প্রকল্প এবং "ফ্লাড রিকনস্ট্রাকশন ইমারজেন্সি। এসিসটেন্স প্রজেক্ট (ফ্লিপ) "প্রকল্প; স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের তিনটি প্রকল্প যথাক্রমে “জামালপুর জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন" প্রকল্প,  স্যাটিনটেশন মার্কেট সিস্টেম মান উন্নয়ন প্রকল্প এবং জলবায়ু সহিষ্ণু টেকসই পানি সরবরাহ, স্যানিটেশন এবং স্বাস্থ্য শিক্ষা উন্নয়ন শীর্ষক প্রকল্প নৌপরিবহন মন্ত্রণালয়ের “মোংলা বন্দর চ্যানেলের ইনার বারে ড্রেজিং প্রকল্প; এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের “ভুলতা-আড়াইহাজার-বাঞ্ছারামপুর-নবীনগর-শিবপুর-রাধিকা আঞ্চলিক মহাসড়ক (আর ২০৩, কড়ইকান্দি হতে বাঞ্ছারামপুর-নবীনগর পর্যন্ত) ও সরাইল-নাসিরনগর-লাখাই আঞ্চলিক মহাসড়ক (আর-২২০, সরাইল হতে বলভদ্র সেতু পর্যন্ত)। প্রশস্তকরণ ও উন্নয়ন" প্রকল্প।

এছাড়াও দুটি প্রকল্প ব্যয় ব্যাতিরেকে মেয়াদ বাড়ানো হয়েছে। একটি বিএমার কেরু এন্ড কোং লি. (১ম সংশোধিত) এবং নারায়ণগঞ্জের বন্দর উপজেলার ৩য় শীতলক্ষা সেতু নির্মাণ (২য় সংশোধিত) প্রকল্প।

পরিকল্পনা কমিশনের ভাইস চেয়ারম্যান ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান; সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের; কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক; তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি; মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিনসহ সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা সভার কার্যক্রমে অংশ নেন।

এছাড়া সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি'র মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সিনিয়র সচিব ও সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে