Dr. Neem on Daraz
Victory Day

বিশ্ব অর্থনীতিতে উদীয়মান শক্তি বাংলাদেশ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০১৯, ০৭:০৮ পিএম
বিশ্ব অর্থনীতিতে উদীয়মান শক্তি বাংলাদেশ

ঢাকা : বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়া তথা বিশ্ব অর্থনীতিতে এক উদীয়মান শক্তি বলে মন্তব্য করেছেন নিউজিল্যান্ড কনসুলেটের কনসাল জেনারেল রালফ হেইজ।

বুধবার (১১ ডিসেম্বর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এফবিসিসিআই এবং বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে নিউজিল্যান্ড-বাংলাদেশ রাউন্ডটেবিলে সফররত নিউজিল্যান্ড বাণিজ্য প্রতিনিধিদলের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। 

যার ফলে বাংলাদেশের স্বাস্থ্য, প্রযুক্তি, এনার্জি, টেলিকমিউনিকেশনস, এভিয়েশন, খাদ্য ও কৃষি, ডেইরি এবং মেরিন ট্রান্সপোর্টসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন বাণিজ্য খাতে বিনিয়োগ বাড়াতে গভীর আগ্রহ প্রকাশ করেছে নিউজিল্যান্ড। তাই তারা কমনওয়েলথভূক্ত অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশের সঙ্গেও তাদের বিদ্যমান বাণিজ্য আরও বাড়াতে আগ্রহী। বিশেষ করে রালফ স্বাস্থ্য প্রযুক্তি, এনার্জি, টেলিকমিউনিকেশনস, এভিয়েশন, খাদ্য ও কৃষি, ডেইরি এবং মেরিন ট্রান্সপোর্টসহ বাংলাদেশের বভিন্ন গুরুত্বপূর্ণ খাতে সরাসরি বিনিয়োগ এবং সহযোগীতার আগ্রহ প্রকাশ করেন।

এফবিসিসিআই সহ-সভাপতি মো. রেজাউল করিম রেজনুর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনায় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিউজিল্যান্ডের অনারারি কনসাল নিয়াজ আহমেদ এবং নয়াদিল্লিতে অবস্থিত নিউজিল্যান্ড কনসুলেটের কনসাল জেনারেল রালফ হেইজ।

আলোচনায় এফবিসিসিআই সহ-সভাপতি রেজাউল করিম রেজনু তাঁর বক্তব্যে বাংলাদেশের স্থিতিশীল ম্যাক্রো-
ইকনোমিক প্রবৃদ্ধিসহ গত কয়েক দশকে দেশের সার্বিক উন্নয়ন প্রক্রিয়ার চিত্র তুলে ধরেন।

এফবিসিসিআই সহ-সভাপতি দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি, দ্রুত অগ্রসরমান উন্নয়ন প্রকল্পসমূহ, বেসরকারি খাতের শীর্ষ সংগঠন হিসেবে বিভিন্ন নীতি প্রণয়নে সরকারের সঙ্গে এফবিসিসিআইয়ের অংশীদারত্ব এবং দেশের উন্নয়ন প্রক্রিয়ায় সরকারি-বেসরকারি খাতের যৌথ উদ্যোগের বিষয়ে অবহিত করেন।

বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী বিশষ করে সরকারের চতুর্থ শিল্প বিপ্লব বাস্তবায়নে জ্ঞান বিনিময়, কৃত্রিম বুদ্ধিমত্তা বাস্তবায়ন প্রযুক্তি বিনিময়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ খাত নিয়ে এফবিসিসিআই কাজ করছে বলেও জানান 
এফবিসিসিআই’র এ সহ-সভাপতি।

তিনি আরও জানান, ২০১৮-১৯ অর্থবছরে দু’দেশের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য ৩৩৫ মিলিয়ন ডলারে এসে দাঁড়িয়েছে যেখানে রপ্তানির পরিমাণ ৯১ দশমিক ৭৯ এবং আমদানির পরিমাণ ২৪১ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলার। 

আগামী নিউজ/এসআর/এএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে