Dr. Neem on Daraz
Victory Day
দেশের গুরুত্বপূর্ণ খাতে ঋণ সুবিধা বাড়াতে

বিশ্বব্যাংকের সদর দপ্তরে সালমান এফ রহমান


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: নভেম্বর ১৭, ২০১৯, ০১:৪৭ এএম
বিশ্বব্যাংকের সদর দপ্তরে সালমান এফ রহমান

প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান (যুক্তরাষ্ট্রের স্থানীয় সময়)  ১৩ ও ১৪ই নভেম্বর  যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি-তে অবস্থিত বিশ্বব্যাংকের সদর দপ্তরে সংস্থাটির জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক ও বিভিন্ন আলোচনায় অংশগ্রহণ করেছেন। 

এসব মতবিনিময় ও আলোচনায় তাঁর সঙ্গে ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-এর নির্বাহী চেয়ারম্যান জনাব সিরাজুল ইসলাম ও যুক্তরাষ্ট্রে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক মিনিস্টারসহ বাংলাদেশ প্রতিনিধিদলের অন্যান্য সদস্যরা।

উপদেষ্টার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল বিশ্বব্যাংক গ্রুপের যেসব জ্যেষ্ঠ 
কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন তাদের মধ্যে ছিলেন বিশ্বব্যাংকের বাণিজ্য, বিনিয়োগ ও 
প্রতিযোগিতা বিষয়ক বৈশ্বিক পরিচালক ক্যারোলাইন ফ্রেউন্ড, কৌশল ও অপারেশন, দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক সামিয়া মসাদেক, পরিচালক জুবিদা আলাওয়া, উন্নয়ন অর্থনীতি বিষয়ক পরিচালক সিমিন্যন জাঙ্কভ, বাংলাদেশ, ভুটান ও নেপালের কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও ফ্যান ও সাবেক মন্ত্রিপরিষদ সচিব, বর্তমানে বিশ্বব্যাংকে বাংলাদেশের বিকল্প নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিউল আলম। 

এসব বৈঠকে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি ও বিশ্বব্যাংক গ্রুপের সম্ভাব্য সহযোগিতা ও সমর্থনের বিষয়টি গুরুত্ব পায়।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভুতপূর্ব উন্নয়নের বিভিন্ন 
দিক উঠে আসে উপদেষ্টার বক্তৃতায়। তিনি বৈশ্বিক এই ঋণদাতা সংস্থাকে বাংলাদেশের 
উন্নয়নে সহায়তা করার আহবান জানান।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদল ও বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ কর্মকর্তারা বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ খাতে সহযোগিতার ক্ষেত্র বৃদ্ধি করতে একমত হন। এর মধ্যে রয়েছে বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগ আকৃষ্ট করতে ব্যবসা-বাণিজ্য 
সহজীকরণ সম্পর্কিত সংস্কার, বিনিয়োগ সংশ্লিষ্ট আইন-বিধি সংস্কার, বাংলাদেশ 
বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি, চতুর্থ শিল্প-বিপ্লব মোকবেলার লক্ষ্যে দক্ষতা উন্নয়ন, ঝুঁকি বিবেচনা ভিত্তিক ব্যবস্থাপনা প্রবর্তন, ব্যবসা সহজীকরণের লক্ষ্যে সমন্বিত ওয়ান স্টপ শপ কার্যকর ইত্যাদি। ফলপ্রসু আলোচনায় উভয পক্ষই তাদের সন্তুষ্টি প্রকাশ করেছে এবং উপরোক্ত ক্ষেত্রগুলিতে একযোগে কাজ করতে সম্মত হয়েছে।


আগামী নিউজ/ এসআর 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে