Dr. Neem on Daraz
Victory Day

চাহিদা কমেছে, তবু কমেনি চালের দাম


আগামী নিউজ | সাইফুল হক মিঠু প্রকাশিত: এপ্রিল ২, ২০২০, ০২:৫২ এএম
চাহিদা কমেছে, তবু কমেনি চালের দাম

ঢাকা: করোনাভাইরাস মোকাবেলায় সামাজিক দূরত্ব নিশ্চিত করতে মার্চ মাসের ২৬ তারিখ থেকে এ মাসের ৪ তারিখ পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছিল সরকার। পরে আরো ৫ দিন বাড়িয়ে সেই ছুটি ৯ তারিখ করা হয়েছে।

প্রায় ১ সপ্তাহ ধরে মানুষ ঘর বন্দি। রাস্তা ঘাট ফাকা তবে অন্যান্য জিনিসের মতোই কমেনি চালের দাম।

রাজধানীর বাজার ঘুরে দেখা যায়, মোটা চাল বা চিকন চাল। বাজারে সব চালের দামই বেড়েছে। কেজিপ্রতি দাম বেড়েছে ৮ টাকা থেকে ১২ টাকা।

বুধবার (১ এপ্রিল) বুধবার রাজধানীর বেশ কিছু বাজার ঘুরে এবং ব্যবসায়ী ও মিল মালিকদের সাথে কথা বলে এসব তথ্য জানা যায়।

করোনা আতঙ্কে বেড়েছিলো চালের দাম। দাম কমেনি এখনও। বাজারে প্রতি কেজি মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৮ টাকা কেজি। একই দামে বিক্রি হচ্ছে নাজিরশাল। করোনাভাইরাসের আতঙ্ক ছড়িয়ে পড়ার আগে এই দুই ধরনের চাল ৫৪ থেকে ৫৮ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। পাইজাম ও লতা চাল প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি, যা করোনা আতঙ্কের আগে ছিল ৪২ থেকে ৪৮ টাকা কেজি। স্বর্ণ চালের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি, যা করোনাভাইরাস আতঙ্কের আগে ছিল ৩২ থেকে ৩৫ টাকা।

চালের বাড়তি দাম নিয়ে পাল্টাপাল্টি অভিযোগ আড়তদার ও মিলমালিকদের মধ্যে। বাজারে চালের আড়তদাররা বলছেন মিলমালিকরা চাহিদা বেশি দেখে দাম বাড়িয়ে দিয়েছে। আর মিলমালিকরা বলছে ধানের দাম বাড়ায় বেড়েছে চালের দাম।

দাম বাড়ার বিষয়ে মিরপুরে মুসলিমবাজারের চাল ব্যবসায়ী আবদুল্লাহ আগামী নিউজ ডটকমকে বলেন, করোনা আতঙ্ক ছড়িয়ে পড়ার পর বাজারে চালের চাহিদা বেড়ে যায়। সবাই চাহিদার তুলনায় বেশি চাল কেনেন। এতে দেখতে দেখতে চালের দাম কেজিতে ১০ টাকা পর্যন্ত বেড়ে যায়। এখন চালের বিক্রি কমলেও দাম কমছে না।
 
তিনি বলেন, এখন বড় বড় প্রতিষ্ঠানের চাল সরবরাহ বন্ধ রয়েছে। ছোট কিছু প্রতিষ্ঠানের চাল পাওয়া যাচ্ছে। যে কারণে চাহিদা কমলেও চালের দাম কমছে না।

তিনি আরো বলেন,  মূলত নওগাঁ, জয়পুরহাট, নাটোর ও কুষ্টিয়াসহ বিভিন্ন এলাকা থেকে মে চাল গুলো আসে। তা এখন আগের মত আসছে না। যা আসছে তারও দাম বাড়ানো হয়েছে। তাই বেশি দাম দিয়েই কিনে বেশি দামেই বিক্রি করতে হচ্ছে। 

এ প্রসঙ্গে বাংলাদেশ অটো মেজর অ্যান্ড হাস্কিং মিল ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি কে এম লায়েক আলী আগামী নিউজ ডটকমকে বলেন, ধানের মৌসুম শেষ হয়ে আসায় মূলত ধানের দাম বেড়েছে। আর দুই সপ্তাহ পরেই নতুন ধান উঠবে। ধান উঠার পরে আবার দাম কমবে।

তিনি বলেন, বর্তমানে ধানের দাম বেড়ে গেছে। মিনিকেট চালের ধান এখন আমাদেরকে সাড়ে বারোশো টাকা মন কিনতে হচ্ছে। স্বর্ণা ৫ যে ধান সেটাও বিক্রি হচ্ছে হাজার টাকার উপরে। এজন্য চালের দাম বেড়ে গেছে।

আগামী নিউজ/মিঠু/নাঈম
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে