Dr. Neem on Daraz
Victory Day

ফার্টিলাইজার ফ্যাক্টরি নির্মাণে ২১০০ কোটি টাকা বরাদ্দ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২০, ০৬:০৮ পিএম
ফার্টিলাইজার ফ্যাক্টরি নির্মাণে ২১০০ কোটি টাকা বরাদ্দ

ঢাকা: ঘোড়াশাল–পলাশ ইউরিয়া ফার্টিলাইজার ফ্যাক্টরির জন্য ঋণদাতা ব্যাংক এইচএসবিসি ও জাপান ব্যাংক অব ইন্টারন্যাশনাল কো-অপারেশন আগামী ৯ মার্চ ২১০০ কোটি টাকা ছাড় করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতাভুক্ত প্রকল্পসমূহের জানুয়ারি পর্যন্ত অগ্রগতি পর্যালোচনা সভায় একথা জানানো হয়।
 
শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন। শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন। 

শিল্পমন্ত্রী বলেন, খুলনার লবণচরায় অবস্থিত কুরাইশি স্টিল লিমিটেডের সরকারি অংশের শেয়ার শিল্প মন্ত্রণালয় ও বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনকে (বিএসইসি) অবহিত না করে বিক্রি ও সেখানে উৎপাদন কার্যক্রম বন্ধের বিষয়ে আইনি দিকগুলো পর্যালোচনার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।

তিনি বলেন, চীনে করোনাভাইরাসের বিস্তারের কারণে সারা পৃথিবীতে বাণিজ্য বাধাগ্রস্ত হচ্ছে। চীনের পরিস্থিতির কারণে দেশে যাতে শিল্পের কাঁচামালের কোনো ঘাটতি না-হয় সে বিষয়ে সরকার কাজ করছে।

শিল্পমন্ত্রী সকল শিল্প এলাকা ও বন্দরে বিএসটিআই’র অবকাঠামো ও কার্যক্রম সম্প্রসারণের নির্দেশনা দেন। 

নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন কর্পোরেশন ও প্রতিষ্ঠানসমূহের প্রকল্পসমূহের কাজ কাঙ্ক্ষিত গতিতে এগুচ্ছে না। প্রকল্পগুলোর তদারকি কার্যক্রম আরও জোরদার করার আহ্বান জানান। 
প্রকল্প বাস্তবায়নে কোনো সমস্যা থাকলে সেগুলো লুকিয়ে না রাখার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, যে কোনো সমস্যা সমাধানে মন্ত্রণালয়ের পক্ষ হতে সর্বাত্মক সহায়তা প্রদান করা হবে। 

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বিভিন্ন স্থানে সংরক্ষিত সার কোনোভাবে যাতে অপচয় না-হয় সেদিকে সতর্ক থাকার নির্দেশনা দিয়ে নির্মাণাধীন ১৩টি বাফার গোডাউনের কাজ দ্রুত সমাপ্ত করতে বলেন। 

তিনি বলেন, বিদেশ হতে আমদানিকৃত সার বাল্ক আকারে না এনে প্যাকেটবদ্ধ অবস্থায় সরবরাহ করার বিষয়টি টেন্ডারে উল্লেখ করার নির্দেশনা দেন।

তিনি আরো বলেন, বিসিক শিল্পনগরীসমূহে জমি উন্নয়ন, পরিবেশগত  মানদণ্ড ও প্রয়োজনীয় পরিষেবাসমূহ নিশ্চিত করতে হবে। প্রকল্প এলাকায় জমি ভরাট করতে গিয়ে সময় যাতে অপচয় না হয় সে বিষয়ে সতর্ক থাকতে বলেন। 

শিল্প প্রতিমন্ত্রী বলেন, বিদেশ হতে প্রশিক্ষণ ও সফরে লব্ধ জ্ঞান কর্মকর্তারা কিভাবে নিজ প্রতিষ্ঠানের উন্নয়নে কাজে লাগিয়েছেন সেটি উপস্থাপন করা প্রয়োজন।

তিনি বলেন, রমজানের পূর্বেই দেশের সর্বত্র পণ্যের গুণগতমান নিশ্চিত করতে বিএসটিআইকে এখন থেকে অভিযান পরিচালনা করতে হবে। এ কাজে প্রয়োজনে অত্যাধুনিক যন্ত্রপাতি ক্রয়ের জন্য প্রকল্প গ্রহণের নির্দেশ প্রদান করেন প্রতিমন্ত্রী।

মিল্লাত ফ্যানের অনুরূপ ফ্যান নির্মাণ কারখানাসহ অন্যান্য নতুন শিল্প প্রতিষ্ঠান স্থাপনের উদ্যোগ গ্রহণ করায় বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনকে (বিএসইসি) ধন্যবাদ জানান। 

পর্যালোচনা সভায় জানানো হয়, সাভার চামড়া শিল্পনগরীর ইটিপি’র অনলাইন মনিটরিং ব্যবস্থা স্থাপনের কাজ শেষ পর্যায়ে আছে। এ সময় ঠিকাদার প্রতিষ্ঠান হতে ইটিপি’র অপারেশন ম্যানুয়েল বুঝে নেওয়ার নির্দেশনা প্রদান করা হয়। এছাড়া, যারা ক্রোম বর্জ্য নিয়ম অনুসারে ছাড়ছে না, তাদের শনাক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং কঠিন বর্জ্য চুরি করে যাতে কেউ নিয়ে যেতে না পারে সে বিষয়ে সতর্ক থাকার বিষয়ে সভায় নির্দেশনা প্রদান করা হয়। 

সভায় চিনি শিল্পের উন্নয়নে থাইল্যান্ডের স্যুটেক ও নেদারল্যান্ডসের ভিএসএস ম্যানেজমেন্ট অ্যান্ড কনসালটেন্সি বিভি-এই দু’টি কোম্পানি প্রদত্ত প্রস্তাবনাসমূহ নিয়ে আলোচনা হয় এবং বিএসটিআই’র সক্ষমতা বৃদ্ধি ও বিভিন্ন দেশের মান নির্ণায়ক প্রতিষ্ঠানের সাথে পারস্পরিক সমঝোতা স্মারক স্বাক্ষরের ব্যবস্থা গ্রহণে নির্দেশনা প্রদান করা হয়।

এছাড়া কেরু অ্যান্ড কোম্পানির বর্জ্য যাতে মাথা ভাঙ্গা নদীতে যাতে না পতিত হয় সেজন্য অগ্রাধিকার ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ এবং টঙ্গীতে রাসায়নিক গুদাম নির্মাণে জমি অধিগ্রহণ ও পরবর্তীতে সেখানে গুদাম স্থানান্তর সংক্রান্ত সকল কাজ সংশ্লিষ্ট অংশীজনদের সাথে আলোচনার মাধ্যমে দ্রুত এগিয়ে নিয়ে যাবার নির্দেশ দেন।

 

আগামীনিউজ/তরিকুল/মামুন

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে