Dr. Neem on Daraz
Victory Day

মতিঝিল থেকে গ্রেফতার ৩ জেএমবি


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক   প্রকাশিত: মার্চ ২৪, ২০২০, ০১:৩৩ পিএম মতিঝিল থেকে গ্রেফতার ৩ জেএমবি

ঢাকা: রাজধানীর মতিঝিলের আরামবাগ এলাকা থেকে গোপন বৈঠকের সময় নিষিদ্ধ জঙ্গি সংগঠনের (জেএমবি) তিন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। এসময় জিহাদী বই ও মোবাইল উদ্ধার করা হয়।

মঙ্গলবার (২৪ মার্চ) র‌্যাব-৩ থেকে মিডিয়া অফিসার অতিরিক্ত পুলিশ সুপার এবিএম ফয়জুল ইসলাম এ তথ্য জানান।

তিনি জানান, গোপন সংবাদের মাধ্যমে র‌্যাব-৩ এর আভিযানিক দল জানতে পারে, মতিঝিল থানার আরামবাগ এলাকায় জেএমবির সক্রিয় সদস্যরা গোপন বৈঠক করছে। এমন খবরের ভিত্তিতে আরামবাগ এলাকায় অভিযান চালিয়ে গোপন বৈঠকের সময় রিদওয়ান মাহমুদ (২৭), ফয়েজ মোহাম্মদ (২০), মাহিন ফয়সালকে (৩৩) গ্রেফতার করে। এসময় তাদের কাছ থেকে জিহাদী বই ও মোবাইল ফোন উদ্ধার করা হয়।

র‌্যাবের জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায়, তারা তাবলীগের নামে ধর্মপ্রাণ মুসলমাদের দ্বীনি দাওয়াতের মাধ্যমে সদস্য সংগ্রহ করত। এছাড়াও  রিদওয়ান ঢাকা শহরের বিভিন্ন এলাকায় মসজিদে আরবী শিক্ষা দিত। এভাবে দ্বীনি দাওয়াত ও আরবী শিক্ষার মাধ্যমে বিভিন্ন বয়সী স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের ছাত্রদের পাশাপাশি সমাজের সকল শ্রেণি ও পেশার ধর্মপ্রাণ মুসলমাদের রিদওয়ান ও তার সহযোগীদের সখ্যতা গড়ে উঠে। এভাবে সখ্যতা গড়ে তোলার এক পর্যায়ে আরবী শিক্ষার আলোচনার ছলে রিদওয়ান ও তার সহযোগীরা আরবী শিক্ষার্থীদের মাঝে জিহাদ ও জেএমবি এর সর্ম্পকে মতবাদ প্রচার করতে থাকে ।

পরবর্তীতে তাদেরকে আত্মঘাতী হামলা এবং জিহাদী হওয়ার জন্য উদ্বুদ্ধ করে। তাছাড়াও তারা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের জিহাদী, আত্মঘাতী এবং উগ্রপন্থিমূলক ছবি, বয়ান, মন্তব্য এবং ভিডিও পোস্ট ও শেয়ার করতো এবং তাদের অনুসারীদেরকে এসব কাজে উদ্বুদ্ধ করত ।  তাদের সংগঠনের অন্যান্য সদস্যদের গ্রেফতারে র‌্যাবের অভিযান অব্যাহত আছে।

আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানায় র‌্যাব।

আগামীনিউজ/আরিফ/মিজান