নুরের দলিল উপেক্ষা করতে সিইসিতে রেজা কিবরিয়ার চিঠি

নিজস্ব প্রতিবেদক জুলাই ৪, ২০২৩, ০৯:২৭ পিএম
ফাইল ছবি

ঢাকাঃ রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত আবেদনে গণঅধিকার পরিষদের (জিওপি) সদস্য সচিব ভিপি নুরুল হক নুরের সকল দলিলাদি উপেক্ষা করতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালকে চিঠি দিয়েছেন দলটির বহিষ্কৃত নেতা রেজা কিবরিয়া।

মঙ্গলবার (৪ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে রেজা কিবরিয়ার পক্ষ থেকে সিইসিকে চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে রেজা কিবরিয়া বলেন, গত ১ জুলাই সন্ধ্যায় আমি আমাদের দলের যুগ্ম-আহ্বায়ক ও কার্যালয় সমন্বয়কারী শাকিলুজ্জামান স্বাক্ষরিত একটি প্রেস বিজ্ঞপ্তি দেখতে পাই। যেখানে আমাকে বহিষ্কারের বিষয়টি উল্লেখ ছিল। এ ঘটনায় আমি সম্পূর্ণরূপে বিস্মিত হয়েছি। আমি দলের আহ্বায়ক হয়ে স্বেচ্ছাচারিতায় বা অন্যভাবে বহিষ্কার হতে পারি না। আমি এখনও পার্টির গঠনতন্ত্র অনুমোদনের জন্য পার্টির কাউন্সিল ডাকিনি। দলের আহ্বায়ক হিসেবে আমি আপনাকে সদস্য সচিব নুরুল হক নূরের জমা দেওয়া সমস্ত দলিল বা রেজুলেশন উপেক্ষা করার অনুরোধ করছি।

গত ২৫ জুন আমি শাকিলুজ্জামানের কাছ থেকে একটি চিঠি পেয়েছি। যা ছিল বিভ্রান্তিকর, অযৌক্তিক, ভিত্তিহীন এবং প্রতারণামূলক। ৩৮ নং অনুচ্ছেদ আহ্বান করেছে জিওপি কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির ৮৪ সদস্যের স্বাক্ষরসহ আমার বিরুদ্ধে অনাস্থা ও অভিশংসনের প্রস্তাব পেশ করা হয়েছে। পরে, আমি আবিষ্কার করেছি যে অনেকগুলো স্বাক্ষর শুধুমাত্র উপস্থিতির উদ্দেশ্যে প্রাপ্ত হয়েছিল। কিন্তু আমার বিরুদ্ধে এই অনাস্থা এবং অভিশংসন প্রস্তাব শুরু করার জন্য চিঠিতে স্ক্যান, ফটোকপি এবং সংযুক্ত করা হয়েছিল। এটি পার্টি এবং এর আহ্বায়কের উপর স্থায়ী একটি প্রতারণা ছিল। আমি লক্ষ্য করেছি যে, অন্তত ৩৪টি ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করা হয়েছে। অনেকগুলো যথাযথ সম্মতি ছাড়াই এবং বাংলাদেশে ডিজিটাল স্বাক্ষর সংক্রান্ত বর্তমান আইনের বিপরীতে। সংক্ষেপে বলতে গেলে, চিঠিতে দুটি অস্পষ্ট এবং অসার অভিযোগ রয়েছে, যা দলের সর্বোচ্চ নেতা, আহ্বায়কের অভিশংসনকে সমর্থন করে না। সিইসিকে দেওয়া সুস্পষ্টভাবে ১৭টি পয়েন্ট উল্লেখ করেছেন রেজা কিবরিয়া।

সিইসিকে যেসব বিষয়ে পদক্ষেপ নিতে অনুরোধ করেছেন রেজা কিবরিয়া


১. বহিষ্কার/অভিশংসন প্রক্রিয়া আইনি ছিল কিনা এবং যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হয়েছে কিনা তা নির্ধারণের জন্য একটি তদন্ত শুরু করুন এবং এই চিঠির তারিখ থেকে ১৪ দিনের মধ্যে একটি প্রতিবেদন জমা দিন এবং যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের অনুরোধ করুন।

২. নুরুল হক নুরের আর্থিক অনিয়ম এবং তার পরিবারের দ্বারা আকস্মিকভাবে সম্পদ আহরণের বিষয়ে একটি তদন্ত পরিচালনা করুন এবং ফলাফলের প্রতিক্রিয়ায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করুন।

৩. সবচেয়ে গুরুত্বপূর্ণ, কেন্দ্রীয় কমিটির সদস্য এবং একই সাথে অফিস কো-অর্ডিনেটরের দায়িত্বে থাকা শাহবুদ্দিন শুভর সঙ্গে একচেটিয়াভাবে যোগাযোগ করুন। যেকোনো পার্টি-সম্পর্কিত বিষয় এবং রেজিস্ট্রেশন আপডেটের জন্য তার সাথে +৮৮০-১৭১৬-১৫৯-২৮০ এ যোগাযোগ করা যেতে পারে।

৪. আমি একটি গুরুত্বপূর্ণ সাংবিধানিক সংস্থা হিসাবে ন্যায়বিচার, স্বচ্ছতা এবং গণতান্ত্রিক নীতিগুলো সমুন্নত রাখার জন্য আপনার প্রতিশ্রুতিতে বিশ্বাস করি।

 

এমআইসি