বর্ষায় সুস্থ থাকতে গর্ভবতীদের করণীয়

লাইফস্টাইল ডেস্ক জুলাই ৪, ২০২০, ০৯:৪৮ এএম
ফাইল ছবি

অন্যান্য সময়ের তুলনায় বর্ষাকালে একটু বেশি রোগ-বালাইয়ের প্রকোপ দেখা যায়। বিশেষ করে ডেঙ্গু, ম্যালেরিয়া, সর্দি-কাশি, জ্বর, মাথা ব্যাথা, পেট খারাপ ইত্যাদি। তাছাড়া বর্ষার স্যাঁতস্যাতে আবহাওয়াতে ব্যাকটেরিয়া-ভাইরাস সক্রিয় হয়ে ওঠে, পাশাপাশি পোকামাকড়ের প্রজননের সময়ও এটি। এই সময় গর্ভবতী নারীদের বিশেষ সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। 

এই সময় গর্ভবতী নারীদের খাদ্য ও পানীয়ের পরিচ্ছন্নতার দিকে বিশেষ মনোযোগ দেয়া প্রয়োজন। বাইরের কোনো কিছু খাওয়ার আগে তা বিশুদ্ধ কিনা সেদিকে নজর রাখা উচিত।  বর্ষায় গর্ভবতীদের প্রয়োজনীয় ভিটামিন, খনিজ, ক্যালসিয়াম, প্রোটিন এবং ক্যালোরিযুক্ত খাবার গ্রহণ করা উচিত। বর্ষাকালে, খাওয়া এবং পান করার ক্ষেত্রে অসাবধানতা আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। কিন্তু আপনি যে সব নিয়ম মেনে চললে সুস্থ থাকতে পারবেন তা আজ আলোচনা করব-

১.ফিল্টারের পানি পান করুন। বেশিরভাগ চিকিৎসকদের মতে, গর্ভবতী নারীদের উচিত বিশুদ্ধ পানি পান করা। বর্ষাকালে দূষিত পানি থেকে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। তাই সর্বদা ফিল্টারযুক্ত পানি পান করুন। গর্ভাবস্থায় ডিহাইড্রেশনের সমস্যাও খুব দেখা যায়। তাই প্রচুর পরিমাণে পানি পান করুন। 

২. বর্ষাকালে গর্ভবতীদের স্ট্রিট ফুড একদমই খাওয়া উচিত নয়। দূষিত স্ট্রিট ফুড থেকে সংক্রমণের ঝুঁকি বাড়ে। তাই, গর্ভাবস্থায় যতটা সম্ভব রাস্তার খাবার থেকে দূরে থাকুন। এমনিতেই গর্ভাবস্থায় অনাক্রম্যতা স্বাভাবিকের চেয়ে কম থাকে, তাই নারীরা সহজেই সংক্রমণের শিকার হন। এইসময় তাজা ফল এবং বাড়িতে তৈরি তাজা খাবার খাওয়া উচিত।

৩. প্রেগনেন্সির সময় নারীদের উচিত নিজের বাড়ি-ঘর পরিষ্কারের দিকে খেয়াল রাখা। বাথরুম পরিষ্কার করার জন্য ভালো মানের জীবাণুনাশক ব্যবহার করুন। এই মৌসুমে জীবাণু দ্রুত ছড়িয়ে পড়ে, তাই ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা উচিত। এই সময়ে, আপনি সহজেই যেকোনো সংক্রমণের শিকার হতে পারেন, যা আপনার এবং আপনার শিশুর জন্য মারাত্মক হতে পারে। তবে, গর্ভাবস্থায় নারীদের সমস্ত কাজ খুব সাবধানে করা উচিত। 

৪. বৃষ্টির নোংরা পানি থেকে ইনফেকশেন হওয়ার ঝুঁকি থাকে, তাই আপনার হাত ও পা পরিষ্কারের ক্ষেত্রেও বিশেষ যত্ন নেয়া উচিত। সমস্ত কাজ হাত দিয়েই করা হয়, তাই হাত পরিষ্কার থাকা খুব জরুরি। নোংরা হাত মুখে দেবেন না। বাইরে থেকে আসার পরে সর্বদা হাত, পা ধুয়ে নিন এবং বাইরে বেরোনোর ​​সময় হ্যান্ড স্যানিটাইজার আপনার সাথে রাখুন। খালি পায়ে বাইরে বেরোবেন না।

৫. বর্ষার সময় আবহাওয়া স্যাঁতস্যাঁতে হওয়ার কারণে, বৃষ্টির পরে আর্দ্রতা বাড়তে শুরু করে। যার কারণে বেশি ঘাম হয়। গর্ভবতী নারীদের অতিরিক্ত ঘাম হলে ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে। এজন্য ঢিলেঢালা আরামদায়ক পোশাক পরুন। সিন্থেটিক পোশাক পরলেও বেশি ঘাম হতে পারে, তাই সিন্থেটিক পোশাক পরা এড়িয়ে চলুন।

আগামীনিউজ/জেএফএস