মাধ্যমিকের ২৩৩ শিক্ষক-কর্মকর্তাকে পদোন্নতি

নিজস্ব প্রতিবেদক জুন ১৪, ২০২২, ০৮:৪৭ এএম
ফাইল ছবি

ঢাকাঃ দেশের বিভিন্ন জেলার ২৩৩ জন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান ও প্রধান শিক্ষককে পদোন্নতি দেওয়া হয়েছে। সহকারী প্রধান শিক্ষকদের প্রধান শিক্ষক, সহকারী জেলা শিক্ষা কর্মকর্তা এবং প্রধান শিক্ষকদের জেলা শিক্ষা কর্মকর্তা পদে পদায়ন দেওয়া হয়েছে।

সোমবার (১৩ জুন) রাষ্ট্রপতির আদেক্রমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক সাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ৯ম গ্রেডে কর্মরত সহকারী প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষিকা, সহকারী জেলা শিক্ষা কর্মকর্তাদের জাতীয বেতনস্কেল ২০১৫ এর ৩৫ হাজার ৫০-৬৭ হাজার ১০ টাকা বেতনক্রমে (৬ষ্ঠ গ্রেডে) প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকা ও জেলা শিক্ষা কর্মকর্তা পদে পদোন্নতি প্রদান করা হয়েছে।

এর মধ্যে ঢাকার কয়েকটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়সহ শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মকর্তা রয়েছেন। এর বাহিরে বিভিন্ন জেলা ও মাঠ পর্যায়ের অফিসে কর্মরত শিক্ষক-কর্মকর্তারা এ তালিকায় রয়েছেন।

এতে আরও বলা হয়েছে, এই প্রজ্ঞাপন জারির আগে উপরিউক্ত কোনো শিক্ষক/কর্মকর্তা অবসরোত্তর ছুটিতে গমন/মৃত্যু হয়ে থাকলে তার ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে না। জনস্বার্থে জারি করা এ আদেশ অবিলম্বে কার্যকর করতে নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, মামলাজনিত কারণে দীর্ঘদিন ধরে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতি কার্যক্রম বন্ধ ছিল। সে কারণে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করে সারাজীবন এক পদে থেকে বিদ্যালয় শিক্ষকরা অবসরে যান। সেটি বিবেচনা করে সহকারী প্রধান শিক্ষক পদ সৃজন করে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি দেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে নতুন সৃজন হওয়া পদে সিনিয়র শিক্ষকদের পদোন্নতি দেওয়া হয়েছে। আবারও এ স্তরের শিক্ষক ও মাঠ কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া হলো।

এমবুইউ