এইচএসসির ফল পুনর্নিরীক্ষায় ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক মার্চ ১৩, ২০২২, ০৩:২০ পিএম

ঢাকাঃ ২০২১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার খাতা পুনর্নিরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে ঢাকা শিক্ষা বোর্ডে ফেল থেকে জিপিএ-৫ পেয়েছে একজন।

রোববার (১৩ মার্চ) সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।

ফল প্রকাশের বিষয়টি নিশ্চিত করে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম বলেন, এইচএসসির পুনর্মূল্যায়নের ফল প্রকাশিত হয়েছে। যাদের ফল পরিবর্তন হয়েছে তারা মুঠোফোনে এসএমএস পেয়েছেন। এছাড়া আমাদের ওয়েবসাইটেও দেওয়া হয়েছে।

এদিকে প্রকাশিত ফলে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে ১৫৬ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। এদের মধ্যে একজন শিক্ষার্থী ফেল থেকে জিপিএ-৫ পেয়েছেন।

দেখা গেছে, ১৫৬ জনের মধ্যে ফেল থেকে পাস করেছেন ৩৮ জন। আর জিপিএ-৫ পেয়েছেন ২৬ জন।

এর আগে ১৪ ফেব্রুয়ারি থেকে এসএমএসের মাধ্যমে ফল পুনর্মূল্যায়নের আবেদন শুরু হয়। ২০ ফেব্রুয়ারি এ আবেদনের সময়সীমা শেষ হয়। আবেদন ফি ১৫০ টাকা ছিল।

এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয় গত ১৩ ফেব্রুয়ারি। এতে পাশের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ। এ বছর এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন এক লাখ ৮৯ হাজার ১৬৯ জন শিক্ষার্থী। পাসের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ।

সাধারণত প্রতি বছর এপ্রিলে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হলেও করোনা মহামারির কারণে এই পাবলিক পরীক্ষা ২০২১ সালের ডিসেম্বরের প্রথম সপ্তাহে নেয়ার ঘোষণা দেয় সরকার। পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে শেষ হয় ৩০ ডিসেম্বর।

এমবুইউ