এমবাপের জোড়া গোলে টানা তৃতীয় শিরোপা জয়ের কাছাকাছি পিএসজি

ক্রীড়া ডেস্ক এপ্রিল ২২, ২০২৩, ০৩:৪৩ পিএম

ঢাকাঃ ১১তম ফ্রেঞ্চ লিগ শিরোপা জিততে আর কতদূর প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি)? শুক্রবার রাতে অঁজের বিপক্ষে খেলতে নেমে কিলিয়ান এমবাপের জোড়া গোলে ২-১ গোলে জয় পেয়েছে প্যারিসের জায়ান্টরা। এই জয়ের ফলে ১১তম শিরোপার একেবারে কাছাকাছি পৌঁছে গেছে পিএসজি।

শুক্রবার রাতে মাঠে নামার আগে অঁজের বিপক্ষে সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে সর্বশেষ ২৮ ম্যাচে একটি ম্যাচও হারেনি পিএসজি। এর মধ্যে ফ্রেঞ্চ লা লিগায় এই দলটির বিপক্ষে সর্বশেষ ১৩ ম্যাচের সবকটিতেই প্যারিসের দলটির কাছে হেরেছে অঁজে।

তবে শুক্রবার শুরুতে পিএসজিকে চমকে দিতে চেয়েছিলো অঁজে। শুরুতেই এমবাপেদের জালে বল জড়িয়ে দিতে চেয়েছিলো তারা। চতুর্থ মিনিটে ম্যাচের প্রথম আক্রমণটা করেছিলো অঁজেই। তবে লিওনেল মেসি এবং কিলিয়ান এমবাপ্পের জুটির সামনে শেষ পর্যন্ত ঠাঁই পায়নি তারা!

প্রথমার্ধের চতুর্থ ৪ মিনিটের আক্রমণটি ছাড়া আরও দুবার গোলের সুযোগ তৈরি করেছিল অঁজে। কিন্তু পিএসজির ইতালিয়ান গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুমার প্রতিরোধ ভেঙে জাল পর্যন্ত পৌঁছাতে পারেনি তাদের বল।

অঁজের গোটা তিনেক আক্রমণ ছাড়া প্রথমার্ধটা পিএসজিরই। মেসি আর এমবাপের দুর্দান্ত বোঝাপড়ায় একের পর এক আক্রমণ করে গেছে সফরকারীরা। তাদের দখলে বল ছিল প্রায় ৭০ ভাগ।

৯ম মিনিটে প্রথম গোল পেয়ে পিএসজি। অসাধারণভাবে বল নিয়ন্ত্রণ করে অঁজের কয়েকজন খেলোয়াড়ের মাথার ওপর দিয়ে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক বল দেন হুয়ান বার্নাতকে। বার্নাতের পাস থেকে বুটের সামনের অংশের টোকায় বল জালে পাঠান এমবাপে।

২৬ মিনিটে পিএসজির দ্বিতীয় গোলটিও করলেন এমবাপে। এবার গোলের জোগানদাতা সরাসরি মেসি। দুর্দান্ত ড্রিবলিংয়ে পিএসজির রক্ষণ এলোমেলো করে তিনি বল দেন এমবাপেকে। মেসির কাছ থেকে বল পেয়ে অঁজের গোলকিপারকে পেছনে ফেলে গোল করেন ফরাসি তারকা।

এই অ্যাসিস্টে মেসি ফ্রেঞ্চ লিগ ওয়ানের একটি কীর্তির ছোট্ট তালিকায়ও নিজের নাম লিখে নিয়েছেন। ২০০৬-০৭ মৌসুমের পর তৃতীয় খেলোয়াড় হিসেবে লিগ ওয়ানের এক মৌসুমে কমপক্ষে ১৫টি গোল ও ১৫টি অ্যাসিস্ট করেছেন মেসি। এর আগে এই তালিকায় ছিলেন ইডেন হ্যাজার্ড (২০ গোল, ১৬ অ্যাসিস্ট) ও এমবাপে (২৮ ও ১৭)।

দ্বিতীয়ার্ধেও আক্রমণের ধারা অব্যাহত রাখলেও উল্টো ৮৭ মিনিটে একটি গোল হজম করে ফেলে। এই জয়ে ৩২ ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে প্যারিসের দলটি। এক ম্যাচ কম খেলে দ্বিতীয় স্থানে থাকা মার্শেইয়ের পয়েন্ট ৬৪। দ্বিতীয় স্থানে স্থানে দলটির চেয়ে ১১ পয়েন্ট এগিয়ে পিএসজি। লিগে ম্যাচ বাকি আর ৬টি। ৩১ ম্যাচে খেলে ৬৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে লেনস।

বুইউ