আবারও হাসপাতালে কিংবদন্তি পেলে

ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ১, ২০২২, ০৯:১১ এএম
ব্রাজিল কিংবদন্তি পেলে। ফাইল ছবি

ঢাকাঃ ব্রাজিলের কালো মানিক পেলে। এবার কাতার বিশ্বকাপে খেলার দেখার জন্য স্বশরীরে উপস্থিত হতে পারেননি শারীরিক অসুস্থতার জন্য। তবে, হঠাৎ করেই অসুস্থতা বেড়ে গেছে এবং সংকটাপন্ন অবস্থায় পেলেকে ভর্তি করা হয়েছে হাসপাতালে।

গতকালই সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি করা হয়েছে পেলেকে। আশঙ্কাজনক অবস্থায় তার স্ত্রী মার্সিয়া আওকি এবং পরিচারিকা হাসপাতালে নিয়ে যান।

ক্যান্সারে ভুগছেন পেলে। তার স্ত্রী এবং পরিচারিকা ইএসপিএনকে জানিয়েছে, সঙ্কটজনক অবস্থায় রয়েছেন তিনি এবং তার পুরো শরীর ফুলে গেছে।

হাসপাতাল সূত্রে খবর, এর আগে বিভিন্ন কারণে পেলেকে হাসপাতালে ভর্তি করানো হলেও শরীর ফুলে যাওয়ার ঘটনা এই প্রথম হয়েছে।

পেলে কন্যা কেলি তার ইনস্টাগ্রামে লিখেছেন, ‘সংবাদ মাধ্যমে আমার বাবার স্বাস্থ্য সম্পর্কে অনেক শঙ্কা ছড়ানো হচ্ছে। আমার বাবাকে হাসপাতালে নেওয়া হয়েছে ওষুধ রেগুলেশনের জন্য। কোনো ইমার্জেন্সি বা নতুন কোনো অবস্থার অবনতি ঘটেনি।’ এরপর তিনি নতুন বছরের ছবি পোস্ট করার প্রতিশ্রুতিও করেন।

এর আগেও চলতি বছরের ফেব্রুয়ারি মাসে হাসপাতালে ভর্তি করা হয়েছিল পেলেকে। তারপর তিনি সুস্থ হয়ে বাড়ি ফেরেন। 

দীর্ঘদিন ধরেই কোলোন ক্যানসারে ভুগছেন এই জীবন্ত কিংবদন্তি। তার কোলোনে টিউমারের অপারেশন করা হয়। এবার তার মেয়ে চিন্তা না করার পরামর্শ দিলেও ভক্তরা বেশ চিন্তায় রয়েছেন পেলেকে নিয়ে। বেশি ভাবাচ্ছে তার বয়স।

২০২১ সালের সেপ্টেম্বর মাসে পেলের কোলোনে টিউমারের অপারেশন করা হয়। এরপর থেকে তাকে ঘনঘন হাসপাতালে যেতে হয় পরীক্ষার জন্য। গতবার পেলে যখন হাসপাতালে ভর্তি হন তখন হাসপাতালে বসে পোস্ট করেন। তার শারীরিক অবস্থার কথা জানান। তখন তিনি লিখেছিলেন, ‘বন্ধুরা, আমি এটা প্রতি মাসেই করছি, আমি হাসপাতালে চিকিৎসা চালাতে এসেছি। আমি ইতিমধ্যেই একটি বড় টিভি ও পপকর্ন অর্ডার দিয়েছি যাতে আমি পরে সুপার বোল দেখতে পারি।’

পেলে ফুটবল ইতিহাসের একমাত্র খেলোয়াড় যিনি তিনবার বিশ্বকাপ (১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০) জয় করেছেন। বিশ্বকাপের মঞ্চে তিনি ১৭ গোল করেছেন। ১৯৫৮ সালে সুইডেনকে ফাইনালে হারিয়ে প্রথমবার ফুটবল বিশ্বকাপ জয় করেছিল ব্রাজিল। সেই ম্যাচে জোড়া গোল করেছিলেন পেলে। 

২১ বছরের ক্যারিয়ারে ১৩৬৩ ম্যাচে ১২৮১টা গোল করেছেন। ব্রাজিলের হয়ে তিনি ৯১টি ম্যাচ খেলেছেন এবং ৭৭টি গোল করেছেন।

বুইউ