এশিয়ান গেমসের ১৯ তম আসর চীনে

খেলা ডেস্ক জানুয়ারি ১৭, ২০২১, ০৩:২০ পিএম
ফাইল ছবি

ঢাকাঃ  ২০২২ সালের ১০ থেকে ২২ সেপ্টেম্বর চীনের হাংজু শহরে অনুষ্ঠিত হবে এশিয়ান গেমসের ১৯তম আসর। যেখানে ১৭টি ডিসিপ্লিনে অংশ নেবে বাংলাদেশ। এর আগে ২০১৮ সালে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত এশিয়ান গেমসে বাংলাদেশ অংশ নিয়েছিল ১২টি ডিসিপ্লিনে।

এশিয়ান গেমসে যে ১৭ ডিসিপ্লিনে অংশ নেবে বাংলাদেশ সেগুলো হল, সুইমিং, ফেন্সিং, কাবাডি, তায়কোয়ানদো, আর্চারি, ফুটবল, কারাতে, ভারোত্তোলন, অ্যাথলেটিকস, গলফ, ব্রিজ, বাস্কেটবল, জিমন্যাস্টিকস, রোলার স্কেটিং, ক্রিকেট, হকি ও শুটিং।

আগামী বছর এশিয়ান গেমসে যেসব  ডিসিপ্লিনে অংশ নেবে বাংলাদেশ তার বেশিরভাগ ফেডারেশনের বেহাল অবস্থা। অনুশীলন বা ক্যাম্প নেই দীর্ঘদিন। এই স্বল্প সময়ের ক্যাম্পে কতটা উপকৃত হবে খেলোয়াড়রা প্রশ্ন থেকে যায়। তবে, শুরু হওয়াটাকেই ইতিবাচকভাবে নিচ্ছে ফেডারেশনগুলো।

এদিকে আগামী ১ থেকে ১০ এপ্রিল পর্যন্ত টোকিও অলিম্পিকসের আদলে হবে মুজিববর্ষের বিশেষ বাংলাদেশ গেমস। অংশ নেবে প্রায় ৬ হাজার অ্যাথলিট। শনিবার (১৬ জানুয়ারি) ফেডারেশনগুলোর শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক শেষে তারিখ চূড়ান্ত করেছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন।

করোনার মাঝেও প্রায় ৬ হাজার অ্যাথলিটকে একত্র করা হতে পারে সাভারের বিকেএসপিতে। তবে এত খেলোয়াড়কে আসরের আগে করোনা টেস্ট করা হবে কিনা সেটি এখনো চূড়ান্ত করা হয়নি।

আগামীনিউজ/সোহেল