মাশরাফির চোখে বাংলাদেশের সেরা তিনটি জয়

ক্রীড়া ডেস্ক মে ৫, ২০২০, ১০:৫২ এএম
ছবি সংগৃহীত

ঢাকা: করোনা পরিস্থিতিতে একঘেঁয়ে জীবনে ভিন্ন মাত্রা যোগ করতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তারকা ওপেনার তামিম ইকবাল। প্রায় প্রতিদিনই তিনি কোনো সতীর্থকে অনলাইনের মাধ্যমে লাইভে এনে আড্ডা দিচ্ছেন। মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের পর এবার তিনি গল্পে মজেছেন সদ্যই বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক থেকে সাবেক হওয়া মাশরাফি বিন মর্তুজার সঙ্গে। আর গত পাঁচ বছর দলকে অবিশ্বাস্য সাফল্য এনে দেওয়া ম্যাশের কাছে অধিনায়কত্ব নিয়ে অনেক কথা হয়। উঠে আসে মাঠের ভেতরে-বাইরের অনেক দিক। সেখানেই মাশরাফি জানালেন অধিনায়ক হিসেবে তার সেরা তিন জয়ের কথা।

তামিম ইকবাল মাশরাফীর উদ্দেশ্যে প্রশ্ন রেখেছিলেন, ‘আপনার চোখে আপনার নেতৃত্বে পাওয়া ৫০টা জয়ের মধ্যে সেরা কোন তিনটি?’

মাশরাফী এসময় বলেন তিনটি জয়ের কথা, ‘ইংল্যান্ডের বিপক্ষে ২০১৫ বিশ্বকাপে জয়। ওটায় আমরা কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করি। চ্যাম্পিয়ন্স ট্রফিতে রিয়াদ (মাহমুদউল্লাহ) ও সাকিবের এক শ’র ম্যাচ। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচটা।’

উল্লেখ্য, ২০০৯ সালে প্রথম দফায় নেতৃত্ব পান মাশরাফী। ইনজুরির কারণে অবশ্য বেশ কয়েকবারই বিরতি পড়েছে তার অধিনায়কত্ব অধ্যায়ের। তবে ২০১৪ সাল থেকে এ বছর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ পর্যন্ত ওয়ানডেতে টানা নেতৃত্ব দিয়ে গেছেন। মাশরাফীর নেতৃত্বে ৮৮ ওয়ানডেতে ৫০ম্যাচ জয় পায় টাইগাররা। ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত ২৮ টি-টোয়েন্টিয়ে পায় ১০ জয়। টেস্টে মাশরাফীর নেতৃত্বে ১ ম্যাচে একটিতেই জয় বাংলাদেশের।

আগামীনিউজ/মিজান