অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশের লজ্জা দিল দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া ডেস্ক মার্চ ৮, ২০২০, ১২:৫৪ এএম
ছবি: সংগৃহীত

ঢাকা : অস্ট্রেলিয়াকে শেষ অবধি হোয়াইটওয়াশ করেই ছাড়ল দক্ষিণ আফ্রিকা। শনিবার (৭ মার্চ) অস্ট্রেলিয়া খাদে পড়লেও সেঞ্চুরি তুলে নিয়েছিলেন মার্নাশ লাবুশেন। তবুও শেষ রক্ষা হয়নি। অসিদের মাঝারি পুজি দক্ষিণ আফ্রিকা তিন ফিফটিতে টপকে গেছে।

এদিন পচেফস্ট্রুমে অস্ট্রেলিয়ার ২৫৪ রান ২৬ বল আগে টপকে ৬ উইকেটে জিতেছে দক্ষিণ আফ্রিকা। আগের দুই ম্যাচে জিতে আগেই সিরিজ নিশ্চিত করা স্বাগতিকরা এবার শেষ ম্যাচ জিতে অসিদের হোয়াইওয়াশও করেছে।

পচেফস্ট্রুমের সেনউইস পার্ক থেকে শুরু থেকেই অস্ট্রেলিয়াকে চেপে ধরে দক্ষিণ আফ্রিকা। আনরিক নরকিয়া শুরুতেই তুলে নেন ডেভিড ওয়ার্নারকে,অভিষিক্ত পেসার ড্রেইন ডুপাভিলিয়ন বিদায় করেন অ্যারন ফিঞ্চকে। থিতু হওয়া স্টিভেন স্মিথ কাটা পড়েন আন্দেলো ফেহলেকুয়ের বলে।

৫৫ রানে ৩ উইকেট হারিয়ে বসা অসিদের টেনে তুলার ভার নেন লাবুশেন। শর্ট, মিচেল মার্শ আর জেই রিচার্ডসনদের নিয়ে মাঝারি তিন জুটিতে দলকে পথে রাখেন তিনি। ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করে লাবুশেন থামেন ১০৮ বলে ১০৮ রানে।

২৫৫ রানের লক্ষ্যে ইয়ানেমান মালান আর কুইন্টেন ডি কক আনেন ভালো শুরু। কিন্তু থিতু হয়ে দুজনেই ফেরেন পর পর। তারপরও পথ হারায়নি দক্ষিণ আফ্রিকা। স্মুটস ৮৪, ভেরেনি ৫০  আর ক্লাসেন করেন অপরাজিত ৬৮ রান। আর তাতেই ৬ উইকেটের জয় পায় দক্ষিণ আফ্রিকা।

আগামীনিউজ/রবিউল/জাকিউল