আড়াই দিনে হেরে লজ্জায় অধোবদন কোহলির টিম ইন্ডিয়া

ক্রীড়া ডেস্ক মার্চ ২, ২০২০, ১১:১১ এএম
ভারতকে হোয়াইটওয়াশ করে লজ্জাই দিল নিউজিল্যান্ড। ছবি: সংগৃহীত।

ঢাকা: টেস্টে তিনশো রানের রেকর্ড গড়া মায়াঙ্ক আগারওয়াল। ঘরোয়া ক্রিকেটে তাক লাগানো পৃথ্বী শ। অভিজ্ঞ চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে। সেরার সেরা বিরাট কোহলি। ব্যাটিং অর্ডারে যখন এসব নাম থাকে, তখন সমর্থকদের প্রত্যাশাটাও যেমন বেড়ে যায়, তেমনই প্রতিপক্ষের রাতের ঘুম উবে যায়। কিন্তু ওয়েলিংটন কিংবা ক্রাইস্টচার্চে তেমন কিছুই হলো না। বরং নিউজিল্যান্ডের পেসার ও স্পিনারদের মারণকামড়ে একেবারে শয্যাশায়ী ভারতীয় ব্যাটিং। আর সেটাই হয়ে দাঁড়াল টিম ইন্ডিয়ার লজ্জার হারের কারণ। ক্রাইস্টচার্চকে মুখে আঙুল দিয়ে চুপ করিয়েছিলেন কোহলি। বিদেশের মাটিতে হারের রেকর্ড গড়ে সোমবার (২ মার্চ) তাঁরই মুখ বন্ধ হয়ে গেল। 

ওয়ানডে সিরিজের পর নিউজিল্যান্ডের কাছে টেস্ট সিরিজেও হোয়াইওয়াশ হতে হলো বিরাট কোহলিদের। কিন্তু কেন? কোহলির ব্যাখ্যা, ‘ওয়ানডেতে তাও আমরা লড়াই করেছিলাম। রান করতে পেরেছিলাম। কিন্তু এখানে ব্যাটসম্যানরা পুরোপুরি ব্যর্থ। বোলাররা এত ভালো পারফর্ম করার পরও তাই কোনো লাভ হলো না। ফিরে গিয়ে দেখতে হবে কোথায় কী ভুল ত্রুটি হল। তারপর সেসব ভুল শুধরে নিতে হবে। নিউজিল্যান্ড এই আবহাওয়ায় নিঃসন্দেহে দারুণ খেলেছে। যোগ্য দল হিসেবেই সিরিজ জিতেছে ওরা।’

গোটা নিউজিল্যান্ড সফরে নিজের চেনা ছন্দে ধরা দিতে পারেননি কোহলি। তাঁর ধুকতে থাকা পারফরম্যান্স নিয়ে সমালোচনা হয়েছে। কিন্তু প্রথম টেস্ট হারের পর ভাঙলেও মচকাননি কোহলি। বলেছিলেন, তিনি ভালোই খেলছেন। তবে সোমবার ভারত ধুয়ে মুছে সাফ হয়ে যাওয়ার পর অনেকটাই সুর নরম অধিনায়কের। তাই আর টস হারের দোহাই না দিয়ে নিজেদের ভুলগুলোকেই তুলে ধরলেন।

ক্রাইস্টচার্চে টিম ইন্ডিয়ার যে জয়ের কোনো আশা নেই তা একপ্রকার নিশ্চিত হয়ে গিয়েছিল দ্বিতীয় দিনের শেষেই। যেখানে ছয় উইকেট খুইয়ে মাত্র ৯০ রান করে ভারত। তৃতীয় দিন ম্যাচ শুরু হতে ৩৪ রানের মধ্যেই বাকি চারটি উইকেট পড়ে যায়। টিম সাউদি (৩) ও ট্রেন্ট বোল্টের (৪) আগুনে পেসে ছাড়খার টেলএন্ডাররা। জবাবে দুই কিউই ওপেনার লাথাম ও ব্লান্ডেলই প্রয়োজনীয় রান তুলে ফেললেন। যদি নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংসে জোড়া উইকেট তুলে নেন বুমরাহ।

বিদেশের মাটিতে বর্তমান তরুণ ব্যাটিং লাইন-আপ এখনো কতটা দুর্বল, তা ভালোই টের পেল টিম ইন্ডিয়া। দ্রুত ফর্মে ফেরার প্রয়োজনীয়তা নিশ্চয়ই বুঝতে পারলেন অধিনায়ক কোহলিও।

আগামীনিউজ/রবিউল/জাকিউল