বারবার সুযোগ পেয়েই শান্তর এমন ইনিংস

ফেব্রুয়ারি ২৩, ২০২০, ০৭:২৯ পিএম
ব্যর্থ হওয়ার পরও শান্তকে ছুঁরে ফেলে দেয়নি বিসিবি। ছবি: ক্রিকইনফো।

ঢাকা : অন্যরকমভাবে টেস্ট অভিষেক হয়েছিল নাজমুল হোসেন শান্তর। সেটা ২০১৭ সালের কথা। মুশফিকুর রহিমের চোটের কারণে তিনি দলে ঢুকে পড়েন। অভিষেকে খুব একটা সফল হতে পারেননি। এরপর দল থেকে বাদ পড়েন। আবার শান্ত সুযোগ পান ২০১৮ সালে জিম্বাবুয়ের বিরুদ্ধে, সিলেট টেস্টে। এরপর আবার বিরতি। চলতি বছরের জানুয়ারিতে আবার সুযোগ মেলে শান্তর। ঘরোয়া ক্রিকেটে দারুন পারফরম্যান্সের সুবাদে রাওয়ালপিন্ডি টেস্ট খেলেন। কিন্তু নিজের ইনিংসটাকে লম্বা করতে পারছিলেন না।

দীর্ঘ প্রক্রিয়ায় পুরোটা সময় শান্তর পাশে ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যে কারণে তিনি জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে ৭১ রানের দারুন এক ইনিংস খেলতে পারলেন। দলে আসা যাওয়ার মাঝে একবারও শান্তকে ছুঁরে ফেলে দেয়নি বিসিবি। বরং তাঁর আরো যত্ন নিয়েছে। জাতীয় দলে না থাকলেও ছিলেন হাই পারফরম্যান্স কিংবা বাংলাদেশ ‘এ’ দলে।  

রবিবার (২৩ ফেব্রুয়ারি) ৭১ রানের দারুন এক ইনিংস খেলে এসে শান্ত বিসিবির দীর্ঘ সময় পাশে থাকার কথাই বলে গেলেন,‘ লম্বা সময় বিসিবির প্রক্রিয়ায় মধ্যে আছি। এটা ইতিবাচক দিক। জাতীয় দল থেকে বাদ পড়ার পরও আমি হাই পারফরম্যান্সে ছিলাম, ‘‘এ’’ দলে ছিলাম। নির্বাচকেরা আমাকে সুযোগ দিয়েছেন এসব জায়গায়, এতে আমার ভালো হয়েছে। প্রত্যেক ক্রিকেটারেরই এমন সুযোগের দরকার আছে। আমি এখন মাঠে নামলে আগের তুলনায় বেশি স্বাচ্ছন্দ্য থাকি। এটা গুরুত্বপূর্ণ।’

ঘরোয়া ক্রিকেটেও দুরন্ত ছন্দে আছেন শান্ত। বিসিএলের তৃতীয় রাউন্ডে মধ্যাঞ্চলের হয়ে ২৫৩ রানের ইনিংস খেলেছেন। এর আগে বঙ্গবন্ধু বিপিএলেও সেঞ্চুরির দেখা পেয়েছিলেন। সেই পারফরম্যান্সই শান্ত আন্তর্জাতিক স্তরে টেনে এনেছেন।

আগামীনিউজ/রবিউল/জাকিউল