নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ভারতের নতুন ইতিহাস

ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ২, ২০২০, ০৫:২৫ পিএম
ছবি সংগৃহীত

ঢাকা : সান্ত্বনার জয়ও পেল না নিউজিল্যান্ড। পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে কিউইরা হেরে গেছে ৭ রানে। ফলে হোয়াইটওয়াশের লজ্জাই পেতে হলো স্বাগতিকদের। আর এর মধ্যে দিয়ে নতুন ইতিহাস গড়ল ভারত। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে প্রথমবার কোনো দল প্রতিপক্ষকে হোয়াইটওয়াশের কৃতিত্ব দেখাল। এখানেই শেষ নয়, এই সিরিজে নিউজিল্যান্ড যেন প্রমাণ করল তারা আরেকটি দক্ষিণ আফ্রিকা হতে যাচ্ছে। ‘চোকার’ শব্দটি এখন অবলিলায় নিউজিল্যান্ডের বেলায়ও খেটে যাচ্ছে। 

সিরিজের চতুর্থ ম্যাচে শেষ ২০ বলে ১৯ রান নিতে পারেনি নিউজিল্যান্ড। শেষ পর্যন্ত টাই করে হেরেছে সুপার ওভারে। রবিবার (২ ফেব্রুয়ারি) সিরিজের পঞ্চম টি-টোয়েন্টিতে আরো অবিশ্বাস্য কাণ্ড ঘটেছে। ১৬৪ রানের লক্ষ্য পেয়ে ১১তম ওভারেই এক শ পেরিয়ে গিয়েছিল নিউজিল্যান্ড। আগের ম্যাচে গুবলেট পাকানো টম সাইফার্ট ও রস টেলর আগের ম্যাচের ‘পাপমোচনে’র দায়ে ঝড় তুলেছিলেন। ২৯ বলে ফিফটি করেছেন সাইফার্ট। ২৪ বলেই ৪১ রান করে ফেলেছিলেন টেলর।

৪১ বলে পঞ্চাশ করা শেষ ভরসা টেলর স্ট্রাইকে। তিনিও ফিরেছেন নবদ্বীপ সাইনির প্রথম বলেই উইকেটের পেছনে ক্যাচ দিয়ে। আউট হওয়ার আগে করেছেন ৫৩। নিউজিল্যান্ডকে ১৭ বলে ৩১ রান এনে দেওয়ার দায়িত্ব পেলেন ইশ সোধি ও টিম সাউদি। সাইনির ওভারের শেষ বলে একটা চারও মারলেন সাউদি। শেষ ১২ বলে দরকার ২৪ রান। বুমরাহর ওভারে তিন রানের বিনিময়ে সাউদিও গেলেন। ১২ রানে ৩ উইকেট পেয়েছেন বুমরা। শেষ ওভারে ২১ দরকার ছিল, হাতে ১ উইকেট। যেটা নিউজিল্যান্ডের পক্ষে করা সম্ভব হয়নি। ২টি করে উইকেট নিয়েছেন শার্দূল ঠাকুর ও নবদীপ সাইনি। 

এরআগে ব্যাট করে ভারত তুলেছিল ৩ উইকেটে ১৬৩ রান। রিটায়ার্ড হার্ট হওয়ার আগে সর্বোচ্চ ৬০ রান করেন রোহিত শর্মা। ৪১ বলে তিন চার-ছক্কায় তিনি এই রান করেন। ‘হিটম্যান’ আবার এই ম্যাচের অধিনায়কও। লোকেশ রাহুল ৪৫ আর শ্রেয়াস আইয়ার করেছেন ৩৩ রান।

আগামীনিউজ/আরবি/জেডআই