অনিশ্চয়তা কাটছে না পরীক্ষার্থীদের

সেপ্টেম্বরে এইচএসসি পরীক্ষার সম্ভাবনা

তরিকুল ইসলাম সুমন  জুলাই ১৪, ২০২০, ১২:২৬ পিএম
ফাইল ছবি

ঢাকা: করোনাভাইরাসের কারণে দেশের পুরো শিক্ষা কার্যক্রমই অনিশ্চয়তার মুখে পড়েছে। ক্লাস ও পাবলিক পরীক্ষা বন্ধ হওয়ায় শিক্ষাপঞ্জি বিপর্যস্ত। একদিকে একাদশ শ্রেণীতে ভর্তি অন্যদিকে এইচএসসি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তায় রয়েছে শিক্ষার্থীরা। সাধারণত এপ্রিল-মে মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হলেও করোনার প্রভাবে প্রায় ৫ মাস ধরে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো.মাহবুব হোসেন জানান, এইচএসসি পরীক্ষা নিয়ে আমরা শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেছি। সবাই প্রস্তুত, তবে পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার অপেক্ষা করছি। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলেই আমরা এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা করবো। 

শিক্ষক ও শিক্ষা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, নির্দিষ্ট সময়ে পরীক্ষা না হওযায় অনেক বিষয়ে সমস্যা হচ্ছে। যা পুরো শিক্ষাপঞ্জিতেই প্রভাব পড়বে।কারণ, এসএসসির পরপর কলেজে ভর্তি পরীক্ষা থাকে। আবার এইচএসসির ফল প্রকাশের পর উচ্চশিক্ষায় ভর্তির কার্যক্রম শুরু হয়। সেপ্টেম্বর নাগাদ বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু হয়ে যায়। এবার তা সম্ভব হবে না।

শিক্ষা মন্ত্রণালয় ও ঢাকা শিক্ষা বোর্ডের উচ্চপর্যায়ের একাধিক কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করলেও তারা এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য দিতে পারেননি। তবে তারা আশা করছেন, আগস্টে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিলে শিক্ষার্থীদের দু সপ্তাহ সময় দিয়ে এইচএসসি পরীক্ষা আয়োজন করা সম্ভব।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক আমামীনিউজ ডটকমকে বলেন, করোনার করণে এইচএসসি পরীক্ষা শুরু করতে সমস্যা হচ্ছে। তবে তিনি আশা করেন, শিক্ষা প্রতিষ্ঠান খুললেই পরীক্ষার সময় সূচি ঘোষণা করা হবে।  

এদিকে পরীক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনার কারণে তাদের প্রস্তুতিতেও সমস্যা হচ্ছে। ঠিকভাবে লেখাপড়া হচ্ছে  না, প্রাইভেটেও সমস্যা হচ্ছে। ফলে তাদের পরীক্ষার ফলাফল নিয়েও শঙ্কিত তারা। সন্তানদের ভবিষ্যতের কথা ভেবে দুশ্চিন্তায় রয়েছেন অভিভাবারাও। 

নাম প্রকাশে শিক্ষা মন্ত্রনালয়ের এক যুগ্ম সচিব বলেন, অগাস্টের পর পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে। সেপ্টেম্বর মাসের শুরুতে পরীক্ষা শুরু করা হবে। প্রয়োজনো বিরতিহীন ভাবে পরীক্ষা নেওযা হবে। সর্বোচ্চ দেড় থেকে দু মাসের মধ্যেই ফলাফল ঘোষণা করে ১৫ দিনের মধ্যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির ব্যবস্থা করা হবে। 

উল্লেখ্য, ২০২০ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (এইচএসসি) প্রায় ১৩ লাক্ষ পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা রয়েছে।

আগামীনিউজ/টিআইএস/এমআর