মাস্ক ছাড়াই ঘুরছে মানুষ

আরিফুর রহমান জুলাই ১, ২০২০, ০৬:০৩ পিএম
ছবি : আগামীনিউজ

ঢাকা: করোনাভাইরাস থেকে বাঁচতে মাস্ক পরার বিকল্প নেই। বিশেষজ্ঞরা বলছেন, মুখ খোলা রাখার থেকে মাস্ক পরলে পাঁচ গুণ কম করোনায় সংক্রমণ হওয়ার সম্ভাবনা কমে যায়। তবে তার জন্য সঠিক নিয়মে মাস্ক পরিধান করতে হবে। বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা রাজধানী ঢাকাতে সবচেয়ে বেশি। অথচ এখানেই কিছু মানুষকে দেখা যাচ্ছে মাস্ক ছাড়া ঘোরাফেরা করতে। আবার অনেকে পড়লেও তা আটকে আছে থুতনিতে।

রাজধানীর গ্রিন রোড, পান্থপথ, শুক্রাবাদ, কারওয়ান বাজার, ফার্মগেট, মহাখালীসহ বিভিন্ন এলাকায় দেখা গেছে মাস্ক ছাড়াই ঘোরাফেরা করছে মানুষজন।

সরেজমিনে দেখা যায়, কাঠালবাগান থেকে বাজার করে ফিরছিলেন সজল নামের গ্রিন রোডের এক বাসিন্দা। তিনি আগামীনিউজকে বলেন, তাড়াহুড়ো করে বাজার করতে এসে মাস্ক আনতে ভুলে গেছি। মাস্ক ছাড়া বাজারে আসা আমার ঠিক হয়নি।

পান্থপথে এক পথচারী বলেন, মাস্ক পড়লে আমার দম বন্ধ বন্ধ লাগে। তাই আমি মাস্ক পড়ি না। আল্লাহ যদি করোনাভাইরাসে মৃত্যু লিখে রাখে তাহলে এইসব মাস্ক আমার মৃত্যু ঠেকাতে পারবে না। এসময় আরেক পথচারীকে মাস্ক না থাকার কারণ জিজ্ঞেস করলে তিনি বলেন, আমার মাস্ক আছে। আমি এখন ধূমপান করবো তাই মাস্ক খুলে পকেটে রেখেছি। এসময়, পকেট থেকে মাস্ক বের করে এই প্রতিবেদককে তা দেখান তিনি।

একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করেন সুমন বিশ্বাস। তিনি বলেন, করোনাভাইরাস পুরোটাই হচ্ছে মানসিক ব্যাপার। আপনি যদি মনে করেন, উপসর্গ দেখা দিলেই আপনার করোনা হয়েছে। পরীক্ষা করলে দেখবেন আপনার ঠিকই করোনা হয়েছে। আর যদি মনে করেন, কিছুই হবে না। দেখবেন আপনি ঠিকই সুস্থ আছেন।

আমারতো মনে হয়, আমার করোনা হয়ে আমি ভালো হয়ে গেছি বলে যোগ করেন তিনি। আপনি কিভাবে বুঝলেন, আপনার করোনা হয়েছে? কোন পরীক্ষা করিয়েছেন কিনা আগামীনিউজের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোথাও পরীক্ষা করাইনি। আমার মনে হচ্ছে তাই বললাম।

করোনাভাইরাস নিয়ে আমি ভয় করিনা। আল্লাহ আমাকে যতটুকু হায়াত দিয়েছেন আমি ততটুকুই বেঁচে থাকবো। করানোর জন্য তো আর আমাদের জীবন থেমে থাকতে পারে না বলেও জানান তিনি।
 
কারওয়ান বাজারে থুতনিতে কাপড়ের মাস্ক দিয়ে ঘুরছিলেন এক দিনমজুর। তিনি বলেন, মাস্ক না পড়লে আইনশৃঙ্খলা বাহিনী বকা দেয়। আর বাজার করতে আসা ক্রেতারা কথা বলতে চান না। তাই তিনি কিছুদিন আগে ৩০ টাকা দিয়ে মাস্কটি কিনেছেন। এখন পর্যন্ত একবার তা ধুয়েছেন। এছাড়া প্রতিদিনই তিনি মাস্কটি এভাবেই ব্যবহার করছেন বলে জানান।

আপনি যেভাবে মাস্ক ব্যবহার করছেন এটাতো আপনাকে করোনা থেকে সুরক্ষা দিবে কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, করোনা থেকে বাঁচতেইতো সবাই মাস্ক পরছে। আমিও পরছি। তা যদি করোনা থেকে বাঁচাতে নাই পারে তাহলে পরে লাভ কী? বলে পাল্টা প্রশ্ন করেন তিনি।

মাস্ক ছাড়াই ঘুরছে মানুষ

এদিকে, নিউ সাউথ ওয়েলসের একটি সমীক্ষায় বলা হয়, মানুষ প্রতি ঘণ্টায় গড়ে ২৩ বার হাত দিয়ে মুখ স্পর্শ করে। বিশেষজ্ঞরা বলছেন, মানুষ করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত হয়, মুখ, নাক বা চোখের দ্বারা। তাই মহামারি এই ভাইরাস থেকে বাঁচতে হলে মাস্ক পরা ও হাত পরিস্কার রাখার বিকল্প নেই।

আগামীনিউজ/এআর/এমআর