বিমানবন্দরে পিসিআর ল্যাব বসছে তিন দিনে, দায়িত্ব পেল যে ৭ প্রতিষ্ঠান

প্রবাস ডেস্ক সেপ্টেম্বর ১৬, ২০২১, ০২:৩০ পিএম
ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ গত ৩১ আগস্ট বাংলাদেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয় সংযুক্ত আরব আমিরাত সরকার। তবে দেশটিতে প্রবেশে শর্ত দেয়া হয়, যাত্রীকে নিজ দেশে দুই দফা করোনা পরীক্ষা করতে হবে। প্রথমটি ফ্লাইটের ৪৮ ঘন্টার মধ্য নমুনা দিতে হবে এবং দ্বিতীয় পরীক্ষা করতে হবে, বিমানবন্দরে ফ্লাইটের ৬ ঘন্টার মধ্যে। দুটি রিপোর্ট নেগেটিভ হলে যাত্রী আমিরাতে ভ্রমণ বা প্রবেশ করতে পারবেন। আর রিপোর্ট অবশ্যই কিউআর কোডযুক্ত হতে হবে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে র‍্যাপিড পিসিআর ল্যাব পরীক্ষার দায়িত্ব দেয়া হয়েছে সাতটি বেসরকারি প্রতিষ্ঠানকে। তিন থেকে ছয় দিনের মধ্যে এই প্রতিষ্ঠানগুলোকে ল্যাব বসানোর বাধ্যবাধকতা দেয়া হয়েছে। গত বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

আর পরীক্ষার খরচেও কিছুটা ভিন্নতা রয়েছে। প্রতিষ্ঠান ভেদে ১৭০০ থেকে ২৩০০ টাকা পর্যন্ত ফি নির্ধারণ করে দেয়া হয়েছে। যেসব প্রতিষ্ঠানগুলো হলো- স্টেমজ হেলথ কেয়ার বিডি লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এ এম জেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, জয়নুল হক শিকদার ওমেন্স মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল, পপুলার ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব এন্ড ডায়াগন্টিক।

এদিকে দেশের কোন বিমানবন্দরে পিসিআর ল্যাব না থাকায় আমিরাত যেতে পারছিলেন না যাত্রীরা। এতে করে চরম বিপাকে পড়েন ছুটিতে আটকে থাকা প্রবাসীসহ দুবাইগামী নতুন যাত্রীরাও।

এমন বাস্তবতায় বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের জন্য কয়েক দফায় মানববন্ধন করেন দেশে ছুটিতে এসে আটকে পড়া আমিরাত প্রবাসীরা। পরে বিমানবন্দরে দ্রুততম সময়ের মধ্যে পিসিআর ল্যাব স্থাপনের নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অবশেষে সেই নির্দেশের প্রতিফলন ঘটলো সাতদিন পর।