বৈরুত বিস্ফোরণে দুই বাংলাদেশি নিহতের তথ্য নিশ্চিত করেছে দূতাবাস

নিউজ ডেস্ক আগস্ট ৫, ২০২০, ০২:১৬ পিএম

লেবাননের রাজধানী বৈরুতে মঙ্গলবারের (৪ আগস্ট) জোড়া বিস্ফোরণে নিহতদের মধ্যে এ পর্যন্ত দুই বাংলাদেশি রয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে। তারা হলেন- মেহেদি হাসান ও মিজানুর রহমান। দুজনেই আশরাফি এলাকায় নিহত হয়েছেন। আর আহতাবস্থায় ৮ শ্রমিক রফিক হারিরি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। এর আগে বাংলাদেশ দূতাবাস থেকে একজন নিহতের তথ্য জানানো হয়েছিল।

অপরদিকে মঙ্গলবার (৪ আগস্ট) রাতে ৪৯ জন প্রাথমিক চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন বলে জানিয়েছেন বৈরুতে বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সেরি আবদুল্লাহ আল মামুন।  

তিনি জানান, এছাড়া জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে মেরিটাইম টাস্কফোর্সের অধীনে নিয়োজিত বাংলাদেশ নৌবাহিনী জাহাজ বিএনএস বিজয়ের ২১ জন সদস্যও আহত হয়েছেন।  তাদের মধ্যে দুজনের অবস্থা কিছুটা খারাপ ছিল। তাদের আমেরিকান হাসপাতালে ভর্তির পর একজনের অবস্থার উন্নতি হলে তাকে ছেড়ে দেয়া হয়। বাকিরা জাতিসংঘের তত্ত্বাবধানে চিকিৎসা নিচ্ছেন।

নৌবাহিনীর ১১০ সদস্যের বাকি ৮১ জন কোথায় আছেন– জানতে চাইলে তিনি বলেন, তারা সবাই জাহাজে আছেন এবং ভালো আছেন। বিএনএস বিজয় ক্ষতিগ্রস্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, তবে এর পরিমাণ এখনই বলা যাবে না।

এ বিষয়ে বৈরুতে বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মাদ জাহাঙ্গির আল মোসতাহিদুর রহমান বলেন, লেবাননে বাংলাদেশিদের কারও কোনো সমস্যা আছে কিনা জানার জন্য আমরা দেশটির পররাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ রাখছি।

তিনি বলেন,  ‘আমরা মঙ্গলবার বন্দর এলাকায় ব্যস্ত ছিলাম এবং দু’টি হাসপাতালে খোঁজ নিয়েছিলাম কোনও বাংলাদেশে আছে কিনা। আজকে আমরা সব জায়গায় খোঁজ নেবো।’

বৈরুতের বর্তমান পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, এখানে যোগাযোগ ও বিদ্যুৎ ব্যবস্থা বিঘ্নিত হয়েছে। সে কারণে অনেকের সঙ্গে যোগাযোগ করতে সমস্যা হচ্ছে।

প্রসঙ্গত, স্থানীয় সময় মঙ্গলবার (৪ আগস্ট) বিকেল ৬টার কিছুটা পরে বৈরুতের বন্দর এলাকায় জোড়া বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় এখন পর্যন্ত ৭৮ জন নিহত এবং চার হাজার জন আহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীর বরাতে রয়টার্স জানিয়েছে, বিস্ফোরণে পুরো বৈরুত শহর ভূমিকম্পের মতো কেঁপে ওঠে। ইন্টারনেটে ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিওতে দেখা যায়, বৈরুতের বন্দর এলাকা থেকে বড় গম্বুজ আকারে ধোঁয়া উড়ছে, এর কিছুক্ষণের মধ্যে বিকট বিস্ফোরণে গাড়ি, ভবন উড়ে যেতে দেখা যায়।

দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব এক বিবৃতিতে বলেছেন, কোনো ধরনের নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই বৈরুতের বন্দরের গুদামে ছয় বছর ধরে ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট মজুদ করে রাখা হয়েছিল। এটি কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।


আগামীনিউজ/এমজামান