কাদের পড়লেন কবিতা, মির্জা দিলেন ‍‍`হুমকি‍‍`

নিজস্ব প্রতিনিধি এপ্রিল ১৭, ২০২১, ০২:০১ পিএম
ছবিঃ সংগ্রহীত

ঢাকাঃ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ঢাকায় বসে যখন করোনা নিয়ে নিজের লেখা বিষাদময় কবিতা পড়ছিলেন তখন ছোট ভাই আব্দুল কাদের মির্জা তাঁকে কোম্পানিগঞ্জে ঢুকতে দেবেন না বলে হুমকি দিচ্ছিলেন। শুক্রবার (১৬ এপ্রিল) দুই ভাইয়ের দু'টি ভিডিও নিয়ে সামাজিকমাধ্যমে ব্যাপক আলোচনা হয়েছে।

দুপুর দেড়টার দিকে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে করোনা নিয়ে স্বরচিত কবিতা আবৃত্তির ভিডিও পোস্ট করেন ওবায়দুল কাদের। কবিতায় তিনি করোনার সুনামিতে স্বজনহারাদের আর্তনাদের কথা তুলে ধরেছেন। বিশ্বজুড়ে ঘরবন্দি এবং কর্মহীন হয়ে পড়ার মানুষের দুর্দশার কথা বলেছেন। একইসংগে অদৃশ্য এই শত্রুর বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের আহ্বান জানিয়েছেন।

ওবায়দুল কাদেরের ভিডিও পোস্ট করার আড়াই ঘণ্ট পর ফেসবুক লাইভে আসেন তাঁর ছোট ভাই কাদের মির্জা। ১৪ মিনিট ৩৯ সেকেন্ডের লাইভে তিনি আওয়ামী লীগের স্থানীয় কয়েকজন নেতা এবং পুলিশ প্রশাসনকে বিষোদগার করে বক্তব্য দেন।

কাদের মির্জা বলেন, আজকে আমার বিরুদ্ধে পুলিশ, প্রশাসন লেলিয়ে দিয়েছে, এটা কিসের ইঙ্গিত বহন করে? আমি জানতে চাই। আপনি যতোই ষড়যন্ত্র করেন ওবায়দুল কাদের সাহেব, আমার মুখ বন্ধ করতে পারবেন না। গ্রেপ্তার করে গুলি করে মেরে ফেলবেন? এই চোরা, দুর্নীতিবাজ ডিসি, এসপি, ইউএনও, ওসিকে দিয়ে কী করবেন? পিটাইবেন, মেরে ফেলবেন? ফেলেন।’

কাদের মির্জার অভিযোগ, ওবায়দুল কাদের প্রশাসনের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ না করে তাঁর স্ত্রীকে বাঁচানোর জন্য ব্যস্ত।

ওবায়দুল কাদেরকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনার অস্তিত্ব এই কোম্পানীগঞ্জের মানুষ একদিন শেষ করে ফেলবে। আপনাকেও ছেড়ে দেবে না। কোম্পানীগঞ্জের মাটিতে এটার সমাধান যদি না হয়, আপনি আসতে পারবেন না। প্রয়োজনে আমার রক্ত ঝরবে। আমার পরিবারের সদস্যদের রক্ত ঝরবে। আপনাকে কোম্পানীগঞ্জের মাটিতে আসতে দেবো না।

গত কয়েক মাস ধরে দেশের রাজনৈতিক অঙ্গনে আলোচিত দুই ভাইয়ের দ্বন্দ্বের বিষয়টি প্রকাশ্যে আসে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নোয়াখালী-৫ আসনের সংসদ সদস্য। তাঁর নির্বাচনী এলাকার মধ্যেই পড়ে কোম্পানিগঞ্জ উপজেলা। সেখানেই তাঁকে ঢুকতে দেওয়া হবে না বলে হুমকি দিলেন ছোট ভাই কাদের মির্জা। সবশেষ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে এই কোম্পানিগঞ্জেরই বসুরহাট পৌরসভার মেয়র হয়েছেন কাদের মির্জা। যদিও গত মার্চের শেষ দিকে তিনি আওয়ামী লীগ থেকে পদত্যাগ করেন।

গত কয়েক মাসে নিজ দল এবং দলের নেতা-কর্মীদের সমালোচনা করে আলোচনায় আসেন কাদের মির্জা। আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতার সংগে তিনি প্রকাশ্য বিবাদেও জড়িয়েছেন। নিজের বড় ভাই ওবায়দুল কাদের এবং তাঁর স্ত্রীকে আক্রমণ করেও বিভিন্ন সময় বক্তব্য দিয়েছেন।

আগামীনিউজ/প্রভাত