দুপচাঁচিয়ায় বসন্তে দৃষ্টি কেড়েছে মাদার ফুল

মতিউর রহমান, দুপচাঁচিয়া ( বগুড়া) প্রতিনিধি মার্চ ২০, ২০২১, ১২:২৯ পিএম
ছবিঃ আগামী নিউজ

বগুড়াঃ জেলার দুপচাঁচিয়া উপজেলার আমশট্ট দয়ালের মোড়বাজারে  অপরূপ শোভা ছড়িয়েছে মাদার ফুল। বসন্তের এইদিনে পাতাবিহীন মাদার গাছে গাঢ়লাল পুষ্পমাধুরী দৃষ্টি কেড়েছে সবার।

অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক শুশীল চন্দ্র বর্মন আগামী নিউজকে জানান, তিন চার দশক পূর্বে মাদারগাছ যেখানেসেখানে দেখা যেত। বর্তমানে গাছটি বিলীনের পথে। নতুন প্রজন্মের ছেলেমেয়েরা গাছটির সংগে তেমন পরিচিত নয়।তবে ফুলের রূপ আর ঐশ্বর্যের কারনে অনেকে ফুলগাছটির নাম জানতে চায়।

স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, মাদার গাছের ডাল কেটে বেড়া তৈরির সময় খুঁটি হিসাবে ব্যবহার করত গ্রামাঞ্চলের লোকজন। ডাল পুতে রাখলেই তাতে নতুন কুশি জন্মায় এবং গাছে পরিনত হয়। তাছাড়া বীজ থেকেও গাছ জন্মায়।

দুপচাঁচিয়া জাহানারা কামরুজ্জামান কলেজের কৃষি বিভাগের সহকারি অধ্যাপক দীনেশ চন্দ্র বসাক আগামী নিউজকে বলেন, মাদার গাছ এখন এই এলাকায় দুষ্প্রাপ্য। আগে বেড়া তৈরিতে মাদার গাছের ডাল খুঁটির কাজে ব্যবহার করলে সেখানেই খুঁটিগুলো গাছে রুপান্তরিত হত। কিন্তু বর্তমানে সহজলভ্য প্লাস্টিক, সিমেন্টজাত বস্তু বেড়ার খুঁটি হিসাবে ব্যবহৃত হচ্ছে। সেকারনে মাদারগাছের বিস্তার একেবারে কমে গেছে। আবার অনেকে মাদার গাছ কেটে সেস্থানে ফলজ বা বনজ গাছের চারা রোপন করে বানিজ্যিকভাবে লাভবান হওয়ার চেষ্টা করছে।

তিনি আগামী নিউজকে আরও বলেন, মাদার গাছের রয়েছে নানা ঔষুধি গুন। শিশুরোগ  ও যৌনরোগসহ  বিভিন্ন রোগের ভেষজ ঔষুধ তৈরিতে মাদার গাছ ব্যবহৃত হয়। গাছটির গুনাগুন সম্পর্কে অবহিত করে এই গাছটিকে বাঁচিয়ে রাখতে সবাইকে উদ্বুদ্ধ করতে হবে।

আগামীনিউজ/এএস