আমের মুকুলে বসন্তের বার্তা

নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৭, ২০২১, ০২:১২ পিএম
ছবি: সংগৃহীত

রাজবাড়ীঃ আমের মুকুল আগাম জানান দিচ্ছে বসন্তের। ফুলে ফুলে ভ্রমর করছে খেলা। শীতের রিক্ততা মুছে আসছে প্রকৃতিজুড়ে সাজ সাজ রূপ। জেগে উঠবে নতুন জীবনের ঢেউ। গাছের শাখায় জেগে উঠেছে সবুজ পাতার মাঝে নতুন মুকুল। ছয় ঋতুর দেশ বাংলাদেশ। আর ঋতুর রাজা বসন্ত। এখনো বসন্ত আসেনি। মাঘের শুরুতেই জাতীয় ফল আমের মুকুল ফুটেছে গাছে গাছে। আমের বাগানে নতুন ফুলের সৌরভ।

আবহমান গ্রামবাংলায় সাধারণত আগাম জানান দেয় তার আগমনী বার্তা। তেমনি ঋতুরাজ বসন্তের আগেই রাজবাড়ীর পাংশায় আমের মুকুল জানান দিচ্ছে মধু মাসের আগমনী বার্তার। পাংশা উপজেলার বিভিন্ন ইউনিয়নের গ্রামে গ্রামে সর্বত্র আম গাছগুলো তার মুকুল নিয়ে হলুদ রঙ ধারণ করতে চলেছে। ধীরে ধীরে আমের মুকুলে ছেয়ে যাচ্ছে গাছের প্রতিটি ডাল। সৌন্দর্য বাড়তে শুরু করেছে প্রকৃতির।

স্থানীয়রা জানান, এ বছর আবহাওয়া অনুকূলে থাকার কারণে বসন্তের আগেই আম গাছে মুকুল আসতে শুরু করেছে। তবে মাঘের শেষেই প্রতিটি গাছে পুরোপুরিভাবে মুকুল ফুটবে। তারা আরও জানান, রাঙ্গাবালীতে বাণিজ্যিকভাবে আমের চাষ না হলেও স্থানীয়রা বিভিন্ন হাট-বাজার থেকে বিভিন্ন প্রকার চারা সংগ্রহ করে বাড়ির আঙিনায় রোপণ করে থাকেন।

জানা যায়, আমের মুকুলের প্রধান শত্রু কুয়াশা। কুয়াশার কারণে আমের মুকুল নষ্ট হয়ে যায়। তবে আমের মুকুল আগে পরে যে আবহাওয়া প্রয়োজন তা এখনো বিরাজমান রয়েছে।

উপজেলা কৃষি অফিসার মো নজরুল ইসলাম বলেন, উপজেলার বিভিন্ন ইউনিয়নের গ্রামে বাড়ির আঙিনায় আম চাষ করা হয়। এবার আবহাওয়ার কারণে আম গাছে আগাম মুকুল এসেছে। ভালোভাবে পরিচর্যা করা হলে ফলন ভালো হবে বলে জানান তিনি।

এছাড়াও তিনি আরও জানান, এবছর উপজেলায় বাণিজ্যিকভাবে আম চাষ করা হয়েছে। আগামী দুই এক বছরে ভালো ফলন হবে বলে আশা করি।

তিনি জানান, যদি কেউ বাণিজ্যিকভাবে আম চাষ করায় আগ্রহী থাকে তাকে উপজেলা কৃষি অফিস সুপরামর্শ দিয়ে সহযোগিতা করবেন।