পদ্মা সেতুতে পরীক্ষামূলক চললো ট্রেন

নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৪, ২০২৩, ০৩:২২ পিএম

ঢাকাঃ পদ্মা সেতু দিয়ে পরীক্ষমূলকভাবে চলেছে ট্রেন। দুপুর ১টা ২১ মিনিটে ফরিদপুরের ভাঙ্গা স্টেশন থেকে পরীক্ষামূলকভাবে ট্রেনটি যাত্রা শুরু করে। এর আগে পরীক্ষামূলক ট্রেন চলাচলের উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। ট্রেনটি মুন্সিগঞ্জের মাওয়া প্রান্ত পর্যন্ত চলেছে। রেলমন্ত্রী ট্রেনে পাড়ি দেন পুরো পদ্মা সেতু। 

পদ্মা সেতুর সড়কপথ চালুর ১০ মাসের মাথায় এবার প্রস্তুত রেলপথ। আজ (মঙ্গলবার) রেলপথের ৪১ কিলোমিটার পরীক্ষামূলকভাবে ট্রেন চলবে।

যাত্রা শুরু আগের রেলমন্ত্রী সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী তার স্বপ্ন একটা একটা করে বাস্তবায়ন করে যাচ্ছে, তারই অংশ হিসেবে আজ ট্রায়াল ট্রেন চলছে।

তিনি বলেন, আমরা নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করতে পারব। আজ পদ্মা সেতু অতিক্রম করছি, প্রাথমিকভাবে এটাই আমাদের সফলতা। আমি আশা করছি অল্প কয়েকদিনের মধ্যে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেলপথ উদ্বোধন করা হবে। 

প্রকল্পের ব্যবস্থাপক ব্রিগেডিআর সাইড আহমেদ জানান, প্রকল্পের কাজ শুরু করতে আমাদের তিন মাস সময় দেরি হয়েছিল। তার পরেও সময় মতো কাজ শেষ করতে পারায় আমরা আনন্দিত। ইতোমধ্যে আমাদের এই অংশের কাজের ৯২ ভাগ শেষ হয়েছে। বাকি কাজই প্রকল্প মেয়াদের মধ্যে শেষ হয়ে যাবে।

ট্রেনের চালক রবিউল আলম বলেন, গতকাল সোমবার রাত ৯টা ৩৫ মিনিটে এই বিশেষ ট্রেনটি সৈয়দপুর থেকে ঈশ্বরদী পোড়াদাহ রাজবাড়ী ফরিদপুর হয়ে ভাঙা স্টেশনে আসে। পদ্মা নদীর ওপর দিয়ে প্রথম ট্রেন চালাচ্ছি ভাবতেই খুব আনন্দ লাগছে।

এসময় উপস্থিত ছিলেন— পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, চিফ হুইপ নূর ই আলম চৌধুরী, ফরিদপুর-৪ সাংসদ মজিবুর রহমান চৌধুরী নিক্সন, সংসদ সদস্য ইকবাল হোসেন অপু, নাহিম রাজ্জাক, সাগুপতা ইয়াসমিন এমিলি, আবদুস সোবহান গোলাপ, ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার ও পুলিশ সুপার মো. শাহজাহান।

গত বছরের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর একদিন পরে জনসাধারণের জন্য সড়কপথের দুয়ার উন্মুক্তি করে দেওয়া হয়। এরপর সেতুর ওপর দিয়ে ট্রেন চলাচলের অপেক্ষা ছিল। অবশেষে পদ্মা সেতু চালু হওয়ার প্রায় দশ মাস পরে সেই অপেক্ষার প্রহর শেষ হচ্ছে। 

বুইউ