আগামী জাতীয় সংসদ নির্বাচনে দৃষ্টি রাখছে ইইউ: রাষ্ট্রদূত

ডেস্ক রিপোর্ট নভেম্বর ১৫, ২০২১, ০৪:১২ পিএম
ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ বাংলাদেশের আগামী সংসদ নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পর্যবেক্ষণ করে যাচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

সোমবার (১৫ নভেম্বর) রাজধানীর একটি হোটেলে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

চার্লস হোয়াইটলি বলেন, রাষ্ট্রদূত বলেন, ‘নির্বাচন কোনো ইভেন্ট নয়। এটি একটি প্রসেস। জাতীয় নির্বাচন হতে এখনও দুটি বছর আছে। বাংলাদেশ ভোট দেওয়ার চর্চা অব্যাহত রাখবে। ইইউ বাংলাদেশের ভোট ও নির্বাচনের ওপর পর্যবেক্ষণ করে যাচ্ছে। বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনের দিকে দৃষ্টি রাখছে ইউরোপীয় ইউনিয়ন।

রাষ্ট্রদূত বলেন, ‘বাংলাদেশ এখন অর্থনীতি এবং উন্নয়নের পাওয়ার হাউস। যে কারণে এ দেশের উন্নয়ন, গণতন্ত্র, ভোটসহ সার্বিক বিষয়ে বিশ্বের আগ্রহ আছে। আসন্ন নির্বাচন কেমন হচ্ছে এ বিষয়ে বিশ্বের আগ্রহ আছে মানেই এ নয় যে তারা এ ভোটে হস্তক্ষেপ করতে চায়।’

অপর এক প্রশ্নের জবাবে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রেখেছে ইউরোপীয় ইউনিয়ন। আমরা মিয়ানমারের ওপর বেশ কয়েকটি ইস্যুতে অবরোধ আরোপ করেছি। রোহিঙ্গাদের যেন মিয়ানমার ফেরত নেয় এ লক্ষ্যে আমরা আন্তর্জাতিক চাপও অব্যাহত রেখেছি।

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে ইইউর রাষ্ট্রদূত বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আমাদের উদ্বেগ রয়েছে। সম্প্রতি ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের এক বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। এ নিয়ে সেখানে আমরা আমাদের অবস্থান তুলে ধরেছি।

ডিকাব সভাপতি পান্থ রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক এ কে এম মঈনুদ্দিন।

আগামীনিউজ/বুরহান