রাতে দেশে ফিরেছেন আফগানিস্তানে আটকে পড়া ৬ বাংলাদেশি প্রকৌশলী

ডেস্ক রিপোর্ট সেপ্টেম্বর ১, ২০২১, ০৮:৩২ এএম
ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ আফগানিস্তানের রাজধানী কাবুলে আটকে পড়া ৬ বাংলােদেশি প্রকৌশলী দেশে ফিরেছেন। মঙ্গলবার (৩১ আগস্ট) রাত সাড়ে ১১টার দিকে এয়ার অ্যামিরেটসের একটি ফ্লাইটে তারা দেশে ফেরেন।  

দেশে ফেরা প্রকৌশলীরা হলেন, রাজিব বিন ইসলাম, মো. কামরুজ্জামান, মোহাম্মদ নজরুল ইসলাম, ইমরান হোসেন, আবু জাফর মো. মাসুদ করিম ও শেখ ফরিদ উদ্দিন।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, বাংলাদেশী এই ছয় প্রকৌশলী আফগান ওয়্যারলেসে কর্মরত ছিলেন। এর আগে তারা কাবুল থেকে দোহায় ফিরে মার্কিন সামরিকঘাঁটিতে ছিলেন। গত ২৬ আগস্ট ১৫ বাংলাদেশির দেশে আসার কথা ছিল। তাদের সঙ্গে চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ১৬০ জন আফগান শিক্ষার্থীরও বাংলাদেশে আসার কথা ছিল। বুধবার (২৫ আগস্ট) দুপুর থেকে তারা কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে অপেক্ষায় ছিলেন। কাবুল বিমানবন্দরের প্রবেশপথে আত্মঘাতী বোমা হামলার পর তারা নিজ নিজ আবাসস্থলে ফিরে যান। তাদের মধ্যে ১২ জন গত ২৮ আগস্ট দুই দফায় মার্কিন বিমানবাহিনীর সহায়তায় কাতারে পৌঁছান। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত বাকি তিনজন কাবুলে অবস্থান করছিলেন। গত শুক্রবার রাতে তারা আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সামরিক ফ্লাইটে দোহায় মার্কিন সামরিক ঘাঁটিতে পৌঁছেন। বাংলাদেশ সরকার তাঁদের প্রয়োজনীয় সহযোগিতা দিতে দোহায় বাংলাদেশ দূতাবাসকে নির্দেশনা দেয়। নির্দিষ্ট প্রক্রিয়া সম্পন্ন করে গতকাল মঙ্গলবার দুপুরে তারা দোহা থেকে ঢাকার উদ্দেশে রওনা হন। জানা গেছে, ওই ছয় বাংলাদেশি দোহা থেকে প্রথমে যান দুবাই। সেখান থেকে এমিরেটসের ইকে ৫৮৪ ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা।

এর আগে রোববার (৩০ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, আফগানিস্তানে আটকা বাংলাদেশি নাগরিকদের মধ্যে ২০ জনকে দেশে ফেরানো হচ্ছে। এছাড়া আফগানিস্তানে আটকে পড়াদের সঙ্গে সরকার নিয়মিত যোগাযোগ রাখছে। এর আগে শনিবার রাতে এক বার্তায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, আফগান শিক্ষার্থী‌দের সঙ্গে ১২ বাংলাদেশি মার্কিন সামরিক ঘাঁটিতে পৌঁছেছেন। শিগ‌গিরই তারা একটি চার্টার্ড ফ্লাইটে বাংলাদেশে আস‌বেন।