এবছর মালয়েশিয়ায় ফিরতে পারবে না প্রবাসীরা

নিউজ ডেস্ক সেপ্টেম্বর ৫, ২০২০, ০৬:০১ পিএম
সংগৃহীত ছবি

ঢাকাঃ মালয়েশিয়ায় কর্মরত বা বসবাসরত যে বাংলাদেশী প্রবাসিরা দেশে এসেছেন, তারা ৩১শে ডিসেম্বরের আগে মালয়েশিয়ায় ফিরতে পারবেন না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

শনিবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী তার ফেসবুক আইডিতে এক বার্তায় এসব তথ্য জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী লেখেন, মালয়েশিয়া ১২টি দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। এর আগে নিষেধাজ্ঞা জারি হয়েছিলো ফিলিপাইন, ইন্দোনেশিয়া এবং ভারতের নাগরিকদের উপর। বৃহস্পতিবার আরও যে নয়টি দেশের নাগরিকদের মালয়েশিয়া প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সেগুলো হচ্ছে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ব্রাজিল, স্পেন, ফ্রান্স, ইতালি, সৌদি আরব ও রাশিয়া।

তিনি আরও লিখেছেন, ‘যারা ছুটিতে এসেছিলেন তাদেরকে আপাতত ৩১শে ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে। আমরা সার্বক্ষণিক আলোচনা চালিয়ে যাব এবং এই সিদ্ধান্তের পরিবর্তন হলে জানিয়ে দেয়া হবে।’

এই সময়ে কেউ দালালদের খপ্পরে পড়ে বা কারও কথায় প্ররোচিত হয়ে যাওয়ার চেষ্টা না করতে সতর্ক করেন প্রতিমন্ত্রী। তেমনটি কেউ করলে চিরদিনের জন্য কালো তালিকাভূক্ত হয়ে যেতে পারেন বলে জানান প্রতিমন্ত্রী।

গতকাল মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনও এক বার্তায় জানায়, মালয়েশিয়া থেকে ছুটিতে বাংলাদেশে এসে অবস্থান করা প্রবাসীদের মধ্যে যারা দেশটিতে যাওয়ার জন্য অপেক্ষায় রয়েছে বা এদের মধ্যে যাদের ইতমধ্যে ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়েছে তারা এখনই সেদেশে ফিরতে পারবেন না।

দূতাবাসের বার্তায় আরও জানানো হয়, মালয়েশিয়া সরকার থেকে আরএমসিও’র মেয়াদ গত ৩১ আগস্ট শেষ হওয়ার কথা ছিল। তবে গত সপ্তাহে আরএমসিও’র মেয়াদ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

আগামীনিউজ/ড্যানি