দেশের ৮ জেলায় বন্যা কমবে, অপরিবর্তীত থাকবে ৬ জেলা

নিজস্ব প্রতিবেদক জুলাই ৪, ২০২০, ০৪:১০ পিএম
ফাইল ছবি

ঢাকা: দেশের ১৪ জেলার বন্যা কবলিতের মধ্যে ৮টির (কুড়িগ্রাম,গাইবান্ধা, লালমনির হাট, নীলফামারী, বগুড়া, জামালপুর,সিরাজগঞ্জ এবং টাঙ্গাইল)বন্যা পরিস্থতি উন্নতি হবে। অপরদিকে ৬টি জেলার (রাজবাড়ী, মানিকগঞ্জ, ঢাকা, ফরিদপুর, মুন্সিগঞ্জ ওশরিয়তপুর)বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।পানি উন্নয়ন বোর্ড (পাউবো)এর বন্য পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে আরো বলা হয়েছে, এছাড়াও ১০১টি পানি পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে ৬১ টিবৃদ্ধি পেয়েছে হ্রাস পেয়েছে ৩৯ টি একটিতে অপরিবর্তীত রয়েছে। ১৭ টি স্পেশনের পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া ব্রহ্মপুত্র- যমুনা, মেঘনা অবহাহিকায় নদ-নদী সমূহের পানি হ্রাস পাচ্ছে। যা আগামী ২৪-৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। অপরদিকে গঙ্গা-পদ্মা নদীর পানি স্থিতিশীল আছে।

অপরদিকে গত কয়েকদিন ধরে তাপমাত্রা বেড়ে যাওয়ায় গরমে নাকাল দেশের বেশিরভাগ এলাকার মানুষ। দেশে বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা কমার কারণেই এমন পরিস্থিতির তৈরি হয়েছে। তবে আজও বৃষ্টির সুখবর দিচ্ছে আবহাওয়া অধিদপ্তর।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, শনিবার দেশের ১৩টি অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে। যেসব অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে সেসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখানো হয়েছে।

আবহাওয়া অধিদপ্তররে পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, বগুড়া, ময়মনসিংহ, সিলেট, টাঙ্গাইল, নোয়াখালী, কুমিল্লা, পটুয়াখালী, খুলনা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সর্তকতা সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। হালকা বৃষ্টি/বজ্রসহ বৃষ্টির হতে পারে। দক্ষিণ-পূর্ব / দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

আগামীনিউজ/তরিকুল/জেএস