করোনার প্রভাব : হজ যাত্রীদের আথির্ক ক্ষতির সম্ভাবনা নেই

নিজস্ব প্রতিবেদক মার্চ ৮, ২০২০, ১২:১৬ পিএম

ঢাকা : নিদির্ষ্ট সময়ে বাংলাদেশের হজ যাত্রীদের নিবন্ধন করাদের আথির্ক ক্ষতির সম্ভাবনা নেই বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ। তিনি বলেন, ‘নিবন্ধিত হজ যাত্রীদের কেউ যদি হজে যেতে না পারেন তাহলে সংশ্লিষ্ট যাত্রীর টাকা ফেরত দেয়া হবে। অথবা কেউ যদি পরবর্তী বছর হজে যেতে চান তাহলেও সে ব্যবস্থা করা হবে। অর্থাৎ কোনো টাকার মাইর যাবে না।

রোববার (৮ মার্চ) ধর্ম মন্ত্রণালযে করোনা প্রভাব প্রক্রিয়া ও ব্যবস্থাপনা সম্পর্কে সর্বশেষ পরিস্থিতি নিয়ে ব্রিফিংকালে এসব কথা বলেন।

তিনি বলেন, ‘সৌদি সরকার জানিয়েছে নিষেধাজ্ঞা সাময়িক। হজে নিবন্ধন কাযর্ক্রম এবং টাকা জমা দেয়া প্রয়োজন। হজ যাত্রীদের আর্থিক ক্ষতির সম্ভাবনা নেই।

তিনি বলেন, ‘রাজকীয় সেীদি সরকার ২০১৯ সালের সুষ্ঠু ও সফল হজ ব্যবস্থাপনায় সন্তুষ্ট হয়ে শুধুমাত্র বাংলাদেশের কোটা বৃদ্ধি করেছে। এবছর শতভাগ হজ যাত্রীর প্রি এরাইভাল ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করা হয়েছ। এবছর শতভাগ ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। হজ যাত্রীদের ফেরার সময় সুবিধার জন্য রাজকীয় সৌদি সরকারকে ‘রুট টু ঢাকা’ কর্মসূচি চালু করার অনুরোধ করা হয়েছে। বেসরকারি এক লক্ষ ২০ হাজার জন-সহ সর্বমোট এক লক্ষ ৩৭ হাজার ১ শত ৯৮ জন এবার হজ করবে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৯ জিলহজ্জ, ১৪৪১ হিজরি মোতাবেক ৩০ জুলাই, ২০২০ খ্রিষ্টাব্দ এ বছরের পবিত্র হজ অনুষ্ঠিত হবে, ইনশআল্লাহ।’

তিনি আশা করেন, ১ জিলক্বদ, ১৪৪১ হিজরি, ২৩ জুন ২০২০ তারিখ হজ ফ্লাইট শুরু হবে।

প্রতিমন্ত্রী বলেন, ‘আপনারা ইতোমধ্যে ভালোভাবেই অবগত আছেন যে, করোনাভাইরাস এর প্রাদুর্ভাবের কারণে নিবন্ধনে বিলম্ব করলে তার হজযাত্রার সমস্যা হতে পারে। এছাড়াও হজে গমনের পূর্বে দেশে থাকা অবস্থায় একজন হজযাত্রীকে স্বাস্থ্য পরীক্ষা, টিকা গ্রহণ, হজের প্রশিক্ষণ, বিমানের টিকিট সংগ্রহ, ভীসা প্রসেসসহ যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করতে হয়। এর প্রত্যেকটি কাজই সময় সাপেক্ষ, নির্ধারিত সময়ের মধ্যে কাজগুলো সম্পন্ন করতে না পারলে একজন হজ যাত্রীর হজে গমন সম্ভব নয়। তাই ২০২০ সালের হজযাত্রীদের প্রতি আমাদের অনুরোধ- আপনারা নির্ধারিত সময়ে হজের নিবন্ধন সম্পন্ন করে হজের প্রস্তুতি গ্রহণ করুন যাতে এ বছরের হজে গমনে কোনো সমস্যা না হয়।’

আগামীনিউজ/তরিকুল/মিজান/সবুজ